শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:২১

শুকিয়ে গেছে টেমস নদীর পানির উৎস

শুকিয়ে গেছে টেমস নদীর পানির উৎস

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৯৯
প্রকাশ কাল: শনিবার, ১৩ আগস্ট, ২০২২

লন্ডনের পাশ দিয়ে বয়ে যাওয়া টেমস নদীর পানির উৎস অন্য যে কোনও সময়ের চেয়ে বেশি শুকিয়ে গেছে। ইংল্যান্ডের দক্ষিণাংশের ২১৫ মাইল জুড়ে বয়ে চলেছে এই টেমস নদী।

বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন, এই পরিস্থিতির জন্য যুক্তরাজ্যের প্রস্তুতি ছিল না। সংরক্ষণবাদী বিশেষজ্ঞদের পর্যবেক্ষণ বলছে, আগের যেকোনও বছরের তুলনায় এই বছর নদীর পানি বেশি কমে গেছে।

ব্রিটিশ আবহাওয়া অফিস জানিয়েছে, ১৯৩৫ সালের পর এই বছরের জুলাই মাস যুক্তরাজ্যে সবচেয়ে বেশি শুষ্ক থেকেছে। এই মাসে গড় বৃষ্টিপাত হয়েছে ২৩.১ মিলিমিটার, যা এই মাসের সাধারণ গড় বৃষ্টিপাতের মাত্র ৩৫ শতাংশ। দেশটির কয়েকটি অংশে জুলাই সর্বকালের সবচেয়ে বেশি শুষ্ক হয়েছে।

নদী ট্রাস্টের কর্মকর্তা এলিসডেয়ার নাউল জানান, টেমস নদীর উৎস প্রায় ১৫ কিলোমিটার সরে গেছে। লন্ডনের ৮০ কিলোমিটার পশ্চিমে এক স্থানে দাঁড়িয়ে তিনি বলেন, ‘এখানে খুব, খুব অগভীর… তবে নিজেকে শুষ্ক মাটিতে দাঁড়াতে আপনাকে টেমসের খুব বেশি উপরে যেতে হবে না’। নাউল জানান, অগভীর এবং উষ্ণ পানিতে অক্সিজেনের পরিমাণ কম থাকায় মাছ এবং অন্যান্য জলজ প্রাণীর টিকে থাকা কঠিন হয়ে ওঠে।

উল্লেখ্য, গ্লচেস্টারশায়ার থেকে লন্ডনের প্রাণকেন্দ্র দিয়ে প্রবাহিত হয়ে নদীটি পূর্বে এসেক্সের সাগরে গিয়ে মিলিত হয়েছে। প্রাকৃতিক ঝর্ণা নদীটির উৎস। গ্রীষ্মের বেশিরভাগ সময়েই শুকিয়ে যায় সেই ঝর্ণা।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2022