শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৫

যুক্তরাজ্যে শরতের সন্ধিক্ষণে বাংলাভাষী কবিদের শেক্সপিয়ারের বাড়িতে কাব্যময় দিন

যুক্তরাজ্যে শরতের সন্ধিক্ষণে বাংলাভাষী কবিদের শেক্সপিয়ারের বাড়িতে কাব্যময় দিন

নিউজ ডেস্ক, বার্মিহাম / ৯০০
প্রকাশ কাল: মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২

নব গঠিত মিডল্যান্ডস সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ ইউকে কর্তৃক আয়োজিত ইংরেজ মহাকবি ও উপন্যাসিক উইলিয়াম শেক্সপিয়ারের বাড়ির সন্নিকটে এক ব্যাতিক্রমী উদ্যোগে কাব্যময় দিন যাপনের নিজেদের সৃস্টি সাহিত্য-গল্প-কবিতার উৎসব ও আড্ডা অনুষ্ঠিত হয়।

এতে যোগ দেন- লন্ডন থেকে সাপ্তাহিক সুরমার সাবেক সম্পাদক কবি আহমেদ ময়েজ, ম্যানচেষ্টার থেকে কবি গবেষক তাবেদার রসূল বকুল, কবি কলামিষ্ট ফারুক যোশী, কবি লিয়াকত খান, যুক্তরাষ্ট্রের মিশিগান থেকে ব্রিটেন ভ্রমনে আসা কমিউনিটি নেতা ও কবি আব্দুল মুকিত সহ ওয়েস্ট মিডল্যান্ডের কবি সাহিত্যিকরা।

মিডল্যান্ড সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ ইউকের সভাপতি ছড়াকার, সাংবাদিক ও সম্পাদক সৈয়দ নাসির আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি সৈয়দ মাসুমের সঞ্চালনায় অনুষ্ঠিত এই আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন বার্মিংহাম মিডল্যান্ডস বাংলা প্রেসক্লাবের সভাপতি লেখক ও সম্পাদক মোহাম্মদ মারুফ।

কবিতা পাঠ, আবৃত্তি, গান ও আলোচনায় আরও অংশগ্রহণ করেন কমিউনিটি নেতা ডঃ মিসবাউর রহমান, সাংবাদিক কাফি কামাল, মোর্শেদ নোমান চৌধুরী, শাহ আব্দুল ওয়াদুদ, বাউল হারুনুর রশিদ, সাংবাদিক কায়সার ইসলাম সুমন, জয়নাল আবেদিন, সাংবাবিক বদরুল আলম, মনিরুজ্জামান মনির, এম হাসান খোকন, কামরুজ্জামান কামরুল, বাহার উদ্দিন প্রমুখ।

অত্যন্ত সুন্দর আবহাওয়া-সুন্দর পরিবেশের মধ্যে ইংরেজের মহাকবির জন্মভূমি ও বাসস্থান সংলগ্ন স্থানে কবি-সাহিত্যিকদের মন মাতানো মনমুগ্ধকর কবিতা আবৃত্তি আর কবি আহমদ ময়েজের হৃদয়ছোয়া কন্ঠে মরমি গানের সুর সত্যি মনের রাখার মতো। উপস্থিত শ্রোতারা কবি আহমদ ময়েজের গানগুলো খুব উপভোগ করেন। গানগুলো সবার মন ছোয়ে যায়।

পরিশেষে নব গঠিত মিজল্যান্ডস সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের সভাপতি সৈয়দ নাসির উপস্থিত কবি-সাহিত্যিক, শুভাকাঙ্ক্ষী সবার প্রতি শতব্যস্ততার মধ্যে ইংল্যান্ডের বিভিন্ন প্রান্ত থেকে এই সাহিত্য আড্ডায় উপস্থিত হওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

নব গঠিত সংগঠনের কবি-সাহিত্যিকদের নিয়ে বাংলা সাহিত্যের কার্যক্রম সমাজের বাঙালি কমিউনিটিতে পৌছে দিতে সবার সহযোগিতা চান এবং আগামীতে আরও বড় পরিষরে সাড়া ব্রিটেনের কবি-সাহিত্যিকদের বৃহৎ আড্ডা বসানোর আশা ব্যক্ত করে আড্ডার সমাপ্তি ঘোষনা করে মধ্যহৃভোজ আর চা কফি পানের মাধ্যমে সবাই আনন্দ উপভোগ করেন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024