শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:০৮

নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর নাম ঘোষণা আগামীকাল

নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর নাম ঘোষণা আগামীকাল

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ২২৮
প্রকাশ কাল: রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২

ব্রিটেনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতৃত্বে কে আসছেন? আজকের দিনই বাকি। আগামীকাল সোমবার এই নাম ঘোষণা করা হবে।

আর তিনিই হবেন দেশটির নতুন প্রধানমন্ত্রী। এ প্রতিযোগিতায় আছেন দুই প্রার্থী পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এবং সাবেক চ্যান্সেলর ঋষি সুনাক। এর মধ্যে ফ্রন্টরানার হিসেবে দেখা হচ্ছে লিজ ট্রাসকে।

ব্রিটিশ মিডিয়াগুলো জানিয়েছে, এরই মধ্যে দলীয় সদস্যদের ভোট নেয়া শেষ। এখন অপেক্ষার পালা। তবে শেষ মুহূর্তে আজ দিনের আরও পরে বিবিসি ওয়ানে সরাসরি প্রশ্নোত্তর পর্বে অংশ নেবেন লিজ ট্রাস ও ঋষি সুনাক।

এ সময় ক্রববর্ধমান বিদ্যুৎ বিল নিয়ে তাদের কাছে জানতে চাওয়া হবে কিভাবে তারা এ সমস্যার সমাধান করবেন। সরাসরি এই অনুষ্ঠানে তাদেরকে প্রশ্ন করবেন উপস্থাপক লরা কুয়েন্সবার্গ।

তিনি জানতে চাইবেন, কেন তারা প্রধানমন্ত্রী হতে চান। তবে এরই মধ্যে লিজ ট্রাস বলেছেন, নির্বাচিত হয়ে মঙ্গলবার ১০ ডাউনিং স্ট্রিটে প্রবেশ করেই তিনি অবিলম্বে একশনে যাবেন।

বরিস জনসন প্রধানমন্ত্রীর পদ ত্যাগ করার ঘোষণা দেয়ার পর থেকেই কনজারভেটিভ দলে শুরু হয় নেতৃত্বের প্রতিযোগিতা। এ নিয়ে টানা আট সপ্তাহের প্রতিদ্বন্দ্বিতা শেষ। আগামীকাল সোমবার ফল ঘোষণা।

এর পরদিন স্কটল্যান্ডের বালমোরালে রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করবেন বরিস জনসন। তার কাছে আনুষ্ঠানিকভাবে নিজের পদত্যাগপত্র তুলে দেবেন।

এরপর সেখানে প্রবেশ করবেন দলীয় নতুন নেতা। তিনি সরকার গঠনের অনুমতি চাইবেন রানীর কাছে। তখন রানী নতুন প্রধানমন্ত্রীর নিয়োগ দেবেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024