শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১৭

পশ্চিমবঙ্গে পুজোর উপহার বাংলাদেশের সাড়ে ৮ টন পদ্মার ইলিশ

পশ্চিমবঙ্গে পুজোর উপহার বাংলাদেশের সাড়ে ৮ টন পদ্মার ইলিশ

শীর্ষবিন্দু নিউজ, ঢাকা / ১৮৯
প্রকাশ কাল: মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২

ভোজনরসিক বাঙালির চাতকের অপেক্ষার দিন কাটল। বঙ্গে ঢুকল পদ্মার ইলিশ। এপার বাংলায় পুজোর ‘উপহার’ পাঠাল ওপার বাংলা। মঙ্গলবার ভোরে বাংলাদেশ থেকে টন-টন ইলিশ ঢুকেছে ভারতের পশ্চিমবাংলা রাজ্যে।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরকালেই বিপুল পরিমাণ পদ্মার ইলিশ পাঠাল ঢাকা। মঙ্গলবার হাওড়ার বাজারে সাড়ে আট মেট্রিক টন পদ্মার ইলিশ ঢুকেছে। হাওড়ার বাজার থেকেই ওই ইলিশ ছড়িয়ে পড়বে রাজ্যজুড়ে।

এই ইলিশের দাম মধ্যবিত্তের নাগালের মধ্যেই থাকবে বলে জানিয়েছেন মাছ ব্যবসায়ীরা। এই মুহূর্তে ভারত সফরে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার ভারতে আসার ঠিক পরের দিনেই পদ্মাপাড়ের ইলিশ ঢুকল দেশে। পশ্চিমবঙ্গে পাঠানো হয়েছে সাড়ে আট মেট্রিক টন ইলিশ। স্বাভাবিকভাবেই খাদ্যরসিক বাঙালি এই খবরে আনন্দে ডগমগ।

হাওড়ার মাছ ব্যাবসায়ীরা জানিয়েছেন, এবার থেকে প্রতিদিন গোটা সেপ্টেম্বর মাস-জুড়েই বাজারে পদ্মার ইলিশ ঢুকবে। বাজারে ওপার বাংলার রুপোলি শস্যের জোগান বেড়ে গেলে মাছের দাম হয়তো আরও কমতে পারে বলে আশবাদী তাঁরা। তবে পুজোর আগে পদ্মার ইলিশ পেয়ে দারুণ খুশি ক্রেতারা।

হাওড়ার মাছ ব্যবসায়ারী জানিয়েছেন, আপাতত পাইকরি বাজারে পদ্মার এই ইলিশ ৯০০-১০০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। খুচরো বাজারে দাম আরও একটু বাড়বে। মঙ্গলবার ভোরে হাওড়ার বাজারে পদ্মার ইলিশ ঢোকে। এই খবর চাউর হতেই ইলিশপ্রেমী বাঙালি ভিড় জমান বাজারে।

অনেকেই সাধের ইলিশ কিনে বাড়ির পথ ধরেন। মাঝে কয়েক বছর বন্ধ থাকলেও গত তিন বছর ধরে নিয়ম করে পশ্চিমবঙ্গে ইলিশ পাঠাচ্ছে বাংলাদেশ সরকার। এবারও কয়েক দফায় বাংলায় প্রায় আড়াই হাজার মেট্রিক টন ইলিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে শেখ হাসিনার সরকার।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024