শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:০১

দাওয়াতুল ইসলামের প্রতিষ্ঠাতা আমীর এ কে এম আব্দুস সালামের দাফন সম্পন্ন

দাওয়াতুল ইসলামের প্রতিষ্ঠাতা আমীর এ কে এম আব্দুস সালামের দাফন সম্পন্ন

শিহাবুজ্জামান কামাল, লন্ডন / ২০১
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২

ব্রিটেনের প্রাচীনতম ইসলামী সংগঠন ‘দাওয়াতুল ইসলাম ইউকে এন্ড আয়ার’ এর প্রতিষ্টাতা আমীর বিশষ্ট ইসলামী ব‍্যক্তিত্ব এ কে এম আব্দুস সালাম নামাজে জানাজা মঙ্গলবার ৬ সেপ্টেম্বর বাদ জোহর ইস্ট লন্ডন মসজিদে অনুষ্ঠিত হয়।

ব্রিটেনের বিভিন্ন শহর থেকে হাজার হাজার মানুষ এবং বিভিন্ন সংগঠন, প্রতিষ্টানেের নেতৃবূন্দ, আলেম,উলামা এবং দাওয়াতুল ইসলামের সাথে সংশ্লিষ্ট সবাই জানাজায় উপস্থিত ছিলেন। মরহুমের জানাজা নামাজের ইমামতি করেন তাঁর এক নাতি মাওলানা মুজাককির হোসেন।

পরে মরহুমের লাশ নিয়ে যাওয়া হয় নর্থ ইস্ট লন্ডনের ওয়ালথাম ফরেস্ট এর মুসলিম কবর স্থানে এবং সেখানে দাফন কার্য সম্পন্ন করা হয়।

এ কে এম আবদুস সালাম শুধু দাওয়াতুল ইসলামের প্রতিষ্ঠাতা আমীরই ছিলেন না, তিনি ইউকে ইসলামিক মিশনের (ইউকেআইএম) একজন প্রতিষ্ঠাতা সদস্য এবং তৃতীয় সভাপতি ও ছিলেন। এই সংস্থা গুলো ব্রিটিশ সমাজে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। মরহুম আব্দুস সালাম বিশ্ব উম্মাহর অনেক নেতৃস্থানীয় চিন্তাবিদ, স্কলার এবং রাজনীতিবিদ ও গুণীজনদের সাথে সুসম্পর্ক ও তাঁর সুপরিচিতি ছিল।

তাঁর ব‍্যাপারে ইউকে ইসলামিক মিশনের প্রেসিডেন্ট ডঃ হাম্মাদ লোধি বলেন, এ কে আব্দুস সালাম ইসলামী আন্দোলনের শীর্ষ পর্যায়ের এক জন নেতা ছিলেন। ইসলামী আন্দোলনের অন‍্যান‍্য নেতাদের মধ্যে যাদেরকে আল্লাহপাক মুসলিম উম্মাহকে গুরুতর চ্যালেঞ্জের মধ্যে সঠিক পথ দেখানো এবং তাঁদেরকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার জন্য তাঁরা সর্বদা চেষ্টা প্রচেষ্টা চালিয়েছে।

তিনি বলেন, মুসলিম উম্মাহকে সঠিক পথ নিদর্শনা ও আশার আলো দেখিয়ে ছিলেন। মহান আল্লাহপাক তাঁদের সেই খেদমত গুলো যেন কবুল করুন এবং সবাইকে জান্নাতুল ফেরদৌসের সর্বোচ্চ মর্যাদা দান করেন।

মরহুম এ কে এম আব্দুস সালামের ইন্তেকালে দাওয়াতুল ইসলামের আমীর হাফেজ শেখ এইচ.এম. আবু সায়ীদ বলেন, ইসলামের সেবায় এবং মুসলমানদের স্বার্থে তিনি তাঁর জীবন উৎসর্গ করেছেন। তিনি ১৯৭০ সাল থেকে ইসলামের দাওয়াতি কাজকে সংগঠিত করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

তিনি বলেন, আমরা শুধু আমাদের প্রিয় দ্বীনি ভাইকেই হারাইনি, যুক্তরাজ্যের সমগ্র মুসলিম সম্প্রদায় একজন মহান নেতাকে আমরা হারালাম। আল্লাহপাক তাঁর সকল নেক আমল গুলো যেন কবুল করেন এবং তাঁকে জান্নাতুল ফেরদৌস দান করেন। দাওয়াতুল ইসলামের আমীর হাফেজ মাওলানা আবু সায়ীদ মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন।

আগামী ৭ই সেপ্টেম্বর বুধবার বাদ মাগরিব পূর্ব লন্ডনের বিগল‍্যান্ড ষ্ট্রিটস্থ ‘দারুল উম্মাহ মসজিদ’এ দাওয়াতুল ইসলামের পক্ষ থেকে মরহুম এ কে এম আব্দুস সালাম সাহেবের স্মরণে এক বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। দোয়া মাহফিলে উপস্থিত থাকার জন্য কেন্দ্রীয় সংগঠনের পক্ষ থেকে সবাইকে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, আবু খিজির মোহাম্মদ আব্দুস সালাম গত ২রা সেপ্টেম্বর শুক্রবার ইংল্যান্ডের ওয়ালথাম স্টোথ’র নিজ বাসভবনে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। উনার মৃত্যুর খবর শুনে ব্রিটেনের মুসলিম কমিউনিটি ও সর্বমহলে গভীর শোকের ছায়া নেমে আসে।

মরহুম আবদুস সালাম সাহেবের বাড়ি বাংলাদেশের সিলেট উসমানী নগরের মুক্তারপুর গ্রামে। ষাটের দশকে তিনি যুক্তরাজ্যে আগমন করেন এবং শুরু থেকেই ইসলামী মূল্যবোধ ও দাওয়াতি দ্বীনের প্রচারে নিরলস ভাবে কাজ করে গেছেন।

তিনি বিভিন্ন মসজিদ, ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠান এবং সমাজ কল্যাণ সংস্থা (মুসলিম এইডসহ) এবং বিভিন্ন ইসলামিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। যারাই তাকে চিনতেন সবাই উনার প্রশংসা করেন এবং তাঁর হাস্যোজ্জ্বল মুখটি আজ স্মরণ করছেন।

মরহুম এ কে এম আবদুস সালাম ১৯৩৫ সালের ২রা মে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি এক ছেলে ও তিন মেয়ে এবং যুক্তরাজ্য ও দেশে বিদেশে বহু আত্মীয়-স্বজন ও শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024