শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫০

এডেনবরায় রানির কফিন থাকবে মঙ্গলবার পর্যন্ত

এডেনবরায় রানির কফিন থাকবে মঙ্গলবার পর্যন্ত

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৭০
প্রকাশ কাল: সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২

বালমোরাল প্রাসাদ থেকে রবিবার ছয়ঘণ্টার যাত্রা করে এডিনবরায় গিয়ে পৌঁছেছে রানি দ্বিতীয় এলিজাবেথের দেহ। মঙ্গলবার পর্যন্ত সেখানেই থাকবে।

রবিবার স্কটল্যান্ডের রাজধানী এডেনবরায় পৌঁছেছে রানি দ্বিতীয় এলিজাবেথের দেহ। রীতিমতো মিছিল করে নিয়ে যাওয়া হয় তার কফিন গাড়ি। রাস্তার দুইদিকে ছিলেন অসংখ্য মানুষ। তারা ফুল দিয়ে গান গেয়ে রানিকে শেষ বিদায় জানিয়েছেন।

এডেনবরার প্রাসাদে পৌঁছানোর পর স্কটল্যান্ডের রাজকীয় সেনার একটি দল রানির দেহ নিয়ে প্রাসাদের থ্রোনরুমে নিয়ে যায়।

রবিবার রাতে সেখানেই থাকবে রানির কফিন। সোম এবং মঙ্গলবার তা রাখা থাকবে সেন্ট গাইলস ক্যাথিড্রালে। সেখানে সাধারণ মানুষ তাদের শেষ শ্রদ্ধা জানাতে পারবেন।

মঙ্গলবার স্কটল্যান্ড থেকে রানির দেহ একইভাবে নিয়ে আসা হবে লন্ডনে। ১৯ তারিখ সেখানেই হবে তার শেষকৃত্য। শেষকৃত্যে উপস্থিত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ফন ডিয়ার লাইয়েন। রবিবার জার্মান প্রেসিডেন্ট জানিয়েছেন তিনিও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তবে জার্মান চ্যান্সেলর সম্ভবত ওই অনুষ্ঠানে যোগ দেবেন না।

যুক্তরাজ্যের সাবেক সমস্ত উচ্চপদস্থ কর্মকর্তা ওই অনুষ্ঠানে থাকবেন। থাকবেন সাবেক এবং বর্তমান রাজনীতিকরা। সকলের উপস্থিতিতে রানির শেষকৃত্য সম্পন্ন হবে।

প্রধানমন্ত্রী চলতি সপ্তাহে স্কটল্যান্ড, আয়ারল্যান্ড এবং ওয়েলসে যাবেন নতুন রাজা চার্লস। রানির মত্যুর পর শোকবার্তা দিতে ঘুরবেন তিনি।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর অফিস জানিয়েছে, ওই সফরে চার্লসের সঙ্গে থাকবেন যুক্তরাজ্যের নবনিযুক্ত প্রধানমন্ত্রী লিজ ট্রাস। প্রতিটি জায়গাতেই তিনি যাবেন।

অন্যদিকে রোববারই চার্লসের বড় ছেলে উইলিয়ামসকে ওয়েলসের যুবরাজ নিযুক্ত করা হয়েছে। ওয়েলসের কর্মকর্তারা তাকে অভিবাদন জানিয়েছেন।

দ্বিতীয় এলিজাবেথ প্রায় দীর্ঘদিন যুক্তরাজ্যের রানি ছিলেন। চার্লস ছিলেন ওয়েলসের যুবরাজ। এবার চার্লস রাজা হওয়ায় উইলিয়াম সেই জায়গা পেলেন।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2022