শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫২

রানিকে শেষ বিদায়ে জানাতে ব্রিটেন প্রস্তুত

রানিকে শেষ বিদায়ে জানাতে ব্রিটেন প্রস্তুত

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৬৩
প্রকাশ কাল: রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২

রানি দ্বিতীয় এলিজাবেথের গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার শেষ পর্যায়ে রোববার (১৮ সেপ্টেম্বর) বিশ্ব নেতাদের স্বাগত জানাতে প্রস্তুতি নিয়েছেন রাজা তৃতীয় চার্লস।

শোকার্তরা শেষ ২৪ ঘণ্টায় রানির কফিন দেখার জন্য সারিবদ্ধ অবস্থান নিয়েছেন। এমন তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, জনসাধারণের প্রথম দর্শনার্থীরা ইতোমধ্যেই ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে সোমবারের রাজকীয় বিদায়ের মুহূর্ত এক ঝলক দেখার জন্য আগে থেকেই অবস্থান নিয়েছেন, যা লন্ডনকে স্থবির করে দেবে।

বিশ্বব্যাপী কোটি কোটি দর্শক এই শেষকৃত্য অনুষ্ঠান দেখবে বলে আশা করা হচ্ছে। কয়েক ডজন রাষ্ট্রপ্রধানের মধ্যে শনিবার দিনের শেষ দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন লন্ডনে পৌঁছেছেন।

ব্রিটেনে দীর্ঘ সময়ধরে রাজত্বকারী রানির ঐতিহাসিক অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান ঘিরে চারপাশে সর্বকালের বৃহত্তম পুলিশি অভিযান পরিচালনা করছে।

সাত দশক ধরে ব্রিটিশ রাজত্বের রানি হিসেবে দায়িত্ব পালনের পর গত ৮ সেপ্টেম্বর রানি এলিজাবেথের ৯৬ বছর বয়সে মারা যান, তাঁর প্রতি আবেগের বহিঃপ্রকাশ ঘটিয়ে তার কফিনটি দেখতে হাজার হাজার মানুষ ব্রিটিশ পার্লামেন্টে ভিড় করছে।

যারা পতাকা লাগানো কাসকেটটি দেখতে চান তারা সোমবার সকাল ৬:৩০ টা পর্যন্ত (০৫৩০ জিএমটি) এটি দেখতে ওয়েস্টমিনস্টার হলে প্রবেশ করতে পারবেন।

টেমস নদীর তীরে মাইলের পর মাইল সারি সারি শোকার্তরা ২৫ ঘণ্টা পর্যন্ত অপেক্ষার সম্মুখীন হয়েছেন। লাইনে ঢোকার জন্য রোববার কিছু পয়েন্ট বন্ধ করে দেয়া হবে বলে মনে হচ্ছে।

২৭ বছর বয়সী আইটি কর্মী শন মায়ো রানির প্রতি শ্রদ্ধা জানাতে ১৪ ঘন্টা সারিবদ্ধ থাকার পরে ওয়েস্টমিনস্টার হলে পৌঁছেছিলেন।

তিনি এএফপিকে বলেছেন, এটি অবিশ্বাস্যভাবে আবেগ প্রবণ ঘটনা ছিল। তিনি ছিলেন জাতির নানীর মতো, আমরা সবাই তাকে মিস করব।

ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জাপান এবং অন্যান্য অনেক দেশের নেতারা অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিলেও রাশিয়া, আফগানিস্তান, মিয়ানমার, সিরিয়া এবং উত্তর কোরিয়ার নেতাদের আমন্ত্রণ জানানো হয়নি।

সবচেয়ে বয়স্ক রাজা হিসেবে চার্লস ৭৩ বছর বয়সে সিংহাসনে আরোহণের পরে রোববার সন্ধ্যায় বাকিংহাম প্যালেসে একটি সংবর্ধনা অনুষ্ঠানে বাইডেনসহ কয়েক ডজন দর্শনার্থী বিশিষ্ট ব্যক্তিকে স্বাগত জানাবেন।

নিউজিল্যান্ডের জ্যাসিন্ডা আরডার্ন, অস্ট্রেলিয়ার অ্যান্থনি আলবানিজ এবং কানাডার জাস্টিন ট্রুডো সহ রাণী এলিজাবেথ রাষ্ট্রপ্রধান ছিলেন এমন দেশগুলির প্রধানমন্ত্রীরা ওয়েস্টমিনস্টার হলে তাদের শ্রদ্ধা জানিয়েছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024