শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:৩৪

ব্রিটেন প্রবাসী দুই সাংবাদিকের ভাইদের মুক্তি দিতে সিপিজে‘র আহবান

ব্রিটেন প্রবাসী দুই সাংবাদিকের ভাইদের মুক্তি দিতে সিপিজে‘র আহবান

শীর্ষবিন্দু নিউজ, ঢাকা / ৬৯
প্রকাশ কাল: বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২

সম্প্রতি ব্রিটেন প্রবাসী দুই সাংবাদিকের ভাইদের গ্রেপ্তার করেছে বাংলাদেশ পুলিশ। তাদের একজন সাপ্তাহিক সুরমা নিউজের সম্পাদক শামছুল আলম লিটনের বড়ভাই নুর আলম চৌধুরী পারভেজ। অপরজন লন্ডন বাংলা চ্যানেলের প্রধান আব্দুর রব ভুট্টোর ভাই আব্দুল মুক্তাদির মনু।

এবার এই সাংবাদিকদের পরিবারের সদস্যদের অবিলম্বে মুক্তি দেয়ার আহবান জানালো কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট (সিপিজে)। মঙ্গলবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে সিপিজে বলেছে, বাংলাদেশ কর্তৃপক্ষকে অবশ্যই অবিলম্বে ও শর্তহীনভাবে নুর আলম চৌধুরী পারভেজ এবং আব্দুল মুক্তাদির মনুকে মুক্তি দিতে হবে।

যেসব সাংবাদিক বিদেশে বসে সাংবাদিকতা করছেন তাদের পরিবারের সদস্যদের হেনস্থা বন্ধের আহবানও জানানো হয় ওই বিবৃতিতে। এতে বলা হয়, গত ১৩ই সেপ্টেম্বর নোয়াখালী শহর থেকে বাংলাদেশ পুলিশের গোয়েন্দা শাখার সদস্যরা নুর আলমকে গ্রেপ্তার করে।

তিনি ব্রিটেনভিত্তিক সাপ্তাহিক সংবাদপত্র সুরমা’র সম্পাদক শামছুল আলম লিটনের বড় ভাই। পুলিশের অভিযোগ, ব্রিটেনে বসে লিটন সোশ্যাল মিডিয়াতে সরকারের বিরুদ্ধে প্রোপ্যাগান্ডা ছড়াচ্ছেন এবং তার সঙ্গে মিলে পারভেজও দেশের নাগরিকদের মধ্যে ‘বিভ্রান্তি ও উৎকণ্ঠা’ সৃষ্টি করছেন।

এর আগে গত ৯ই সেপ্টেম্বর মৌলভীবাজার শহর থেকে গ্রেপ্তার করা হয় আব্দুল মুক্তাদির মনুকে। তিনিও সুরমা নিউজের একজন বিশেষ প্রতিনিধি এবং লন্ডন বাংলা চ্যানেল নামে তার একটি ডিজিটাল নিউজ প্ল্যাটফর্মও রয়েছে।

সিপিজে’র এশিয়া প্রোগ্রাম কো-অর্ডিনেটর বেহ লিহ ই জার্মানির ফ্রাঙ্কফুর্ট থেকে বলেন, বাংলাদেশ সরকার যেভাবে সমালোচনাকারী সাংবাদিকদের পরিবারকে টার্গেট করছে তা প্রতিশোধ গ্রহণের একটি জঘন্য রূপ। বাংলাদেশের কূটনৈতিক অংশীদার এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের অবশ্যই এদিকে নজর দেয়া উচিৎ।

তিনি বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়ে বলেন, কর্তৃপক্ষকে অবশ্যই দ্রুততার সঙ্গে এবং শর্তহীনভাবে নুর আলম চৌধুরী পারভেজ এবং আব্দুল মুক্তাদির মনুকে ছেড়ে দিতে হবে। একইসঙ্গে বিদেশে বসে সাংবাদিকতা করাদের পরিবারের সদস্যদের আটক, হেনস্থা কিংবা যে কোনো ধরণের প্রতিশোধ গ্রহণ থেকে বিরত থাকতে হবে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ব্রিটেন ও যুক্তরাষ্ট্র সফরে গেছেন তার কিছু দিন আগেই এই গ্রেপ্তারের ঘটনাগুলো ঘটেছে। এ নিয়ে বাংলাদেশ পুলিশ, আওয়ামীলীগ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে ই-মেইল পাঠিয়েছে সিপিজে। তবে এসব ই-মেইলের কোনো রিপ্লাই আসেনি।

আন্তর্জাতিক অঙ্গনে সাংবাদিকদের নিরাপত্তা নিয়ে কাজ করা সংগঠনটি জানিয়েছে, এর আগেও বাংলাদেশ কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে থাকা সাংবাদিক কনক সরওয়ারের বোন নুসরাত শাহরিন রাকাকে গ্রেপ্তার করেছিল। তিনি ২০২১ সালের অক্টোবর থেকে ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত আটক ছিলেন।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2022