শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৮:১০

লন্ডনে গাড়ি চুরি বেড়ে যাওয়ায় মালিকেরা আতঙ্কে

লন্ডনে গাড়ি চুরি বেড়ে যাওয়ায় মালিকেরা আতঙ্কে

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৫৭
প্রকাশ কাল: শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২

রাজধানী শহর লন্ডনে গাড়ি চুরির ঘটনা বেড়েছে। এই শহরে প্রতিদিন গড়ে ৬৮টি গাড়ি চুরি হচ্ছে বলে ‘গো সর্টি’ নামে একটি প্রতিষ্ঠানের গবেষণায় উঠে এসেছে।

গাড়ি নিয়ে দুশ্চিন্তায় দিন পার করছেন লন্ডনের মানুষ। প্রতিদিনই এখানে গাড়ি চুরির ঘটনা ঘটছে। কেউ কেউ বাড়তি খরচ করে গাড়িতে অতিরিক্ত নিরাপত্তাব্যবস্থা কার ট্র্যাকার কিংবা লক লাগাচ্ছেন।

কিন্তু আধুনিক প্রযুক্তি ব্যবহার করে মুহূর্তের মধ্যে দরজা খুলে গাড়ি নিজেদের নিয়ন্ত্রণে নিচ্ছে চোর চক্র। হাজার হাজার সিসি ক্যামেরা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতার পরও কিছুতেই এসব অপরাধের রাশ টানা যাচ্ছে না।

 ‘গো সর্টি’ নামক এই প্রতিষ্ঠানটি বলছে, শুধু গত জুনেই লন্ডনে ২ হাজার ৭৪৩টি গাড়ি চুরি হয়েছে। আর প্রতি পাঁচ মিনিটে একটি গাড়ি চুরি হয় যুক্তরাজ্যে।

হাজার হাজার সিসি ক্যামেরা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতার পরও কিছুতেই এসব অপরাধের রাশ টানা যাচ্ছে না।

সম্প্রতি লন্ডন থেকে বিলাসবহুল একটি গাড়ি চুরি হয়। যুক্তরাজ্য পুলিশের তথ্যের ভিত্তিতে পাকিস্তানের পুলিশ করাচি থেকে সেটি উদ্ধার করেছে।

জানা যায়, প্রায় ২ লাখ পাউন্ড (প্রায় ২ কোটি ১৭ লাখ টাকা) মূল্যের বিলাসবহুল ব্রেন্টলি ব্র্যান্ডের একটি গাড়ি চুরি হয়। যুক্তরাজ্য পুলিশের তথ্যের ভিত্তিতে পাকিস্তানের পুলিশ করাচি থেকে গাড়িটি উদ্ধার করেছে।

গাড়ি নিয়ে দুশ্চিন্তায় দিন পার করছেন লন্ডনের মানুষ। প্রতিদিনই সেখানে গাড়ি চুরির ঘটনা ঘটছে। কেউ কেউ বাড়তি খরচ করে গাড়িতে অতিরিক্ত নিরাপত্তাব্যবস্থা কার ট্র্যাকার কিংবা লক লাগাচ্ছেন।

কিন্তু আধুনিক প্রযুক্তি ব্যবহার করে মুহূর্তের মধ্যে দরজা খুলে গাড়ি নিজেদের নিয়ন্ত্রণে নিচ্ছে চোর চক্র। গাড়ি চুরির ঘটনায় লন্ডন পুলিশ কিছু চোর শনাক্ত ও গাড়ি উদ্ধার করতে পারলেও বেশির ভাগ অপরাধী অধরা থেকে যাচ্ছেন।

পূর্ব লন্ডনের একজন বাসিন্দার হুন্দাই ব্র্যান্ডের গাড়ি গত মাসে তাঁর বাসার সামনে থেকে চুরি হয়। তিনি জানান, আমি সকালে ঘুম থেকে উঠে দেখি, বাসার সামনে গাড়ি নেই। সঙ্গে সঙ্গে পুলিশ ও বিমা কোম্পানিকে জানালেও এখনো গাড়ি পাইনি। যদিও ইনস্যুরেন্স আমার গাড়ির যথাযথ মূল্য পরিশোধ করেছে।

যুক্তরাজ্যের সরকারি ওয়েবসাইটে গাড়ি চুরি হয়ে গেলে সঙ্গে সঙ্গে জরুরি সেবা ১০১ নম্বরে ডায়াল করে চুরি হওয়া গাড়ির নিবন্ধন নম্বর, মডেল ও রং উল্লেখ করে পুলিশের কাছে অভিযোগ দেওয়া এবং পুলিশ প্রতিবেদনের রেফারেন্স নম্বর দিয়ে যে কোম্পানিতে ইনস্যুরেন্স করা, তাদের জানানোর পরামর্শ দেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লক্ষাধিক সদস্যের ‘স্টোলেন কার ইউকে’ নামে একটি গ্রুপ আছে। সেখানে প্রতিদিন ৮ থেকে ১০ গাড়ি চুরি হওয়ার পোস্ট করা হচ্ছে।

গত ৮ সেপ্টেম্বর ওই গ্রুপে উত্তর লন্ডনের অরপিংটন এলাকার বাসিন্দা ব্যাংকার পুস্পাতান নানজাপ্পান তাঁর রেঞ্জ রোভার গাড়ি চুরির তথ্য জানান।

পুলিশ বলছে, চোর চক্র কি-প্রোগ্রামিং ডিভাইস ব্যবহার করে দামি ব্র্যান্ডের গাড়ির জন্য নকল চাবি তৈরি করে। এতে করে গাড়িতে সহজে প্রবেশ ও সহজভাবে গাড়ি চালিয়ে নেওয়া যায়।

দেশটির অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকসের তথ্য অনুযায়ী, চুরি হওয়া গাড়িগুলোর ৭২ শতাংশের মালিক তাঁদের গাড়ি ফেরত পাননি।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2022