শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:২৬

দেশের সবজির বাজারে যে তিন কারণে দাম চড়া

দেশের সবজির বাজারে যে তিন কারণে দাম চড়া

শীর্ষবিন্দু নিউজ, ঢাকা / ১৫৫
প্রকাশ কাল: শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২

দেশের বাজারে তিন কারণে সবজির দাম বাড়তি। সার ও জ্বালানির মূল্যবৃদ্ধি এবং বাড়তি সেচের কারণে উৎপাদন খরচ বেড়ে যাওয়া। পথে পথে চাঁদাবাজির কারণে বেড়ে যায় সবজির দাম।

শুক্রবার এসব কথা জানান মোহাম্মদপুর কৃষি মার্কেটের কাঁচাবাজারের আড়তদার রবিউল হোসেন। তিনি জানান, আগামি মাসে শীতের সবজি বাজারে আসলে দাম কিছুটা কমতে পারে।

বাজারে আসা একজন ক্রেতা জানান, বাজারে ৬০ টাকার নিচে কোন সবজি নেই । শুধু কাঁচা পেপে ও মিষ্টি কুমড়ার দাম কিছুটা কম। এছাড়া শাকের দামও বাড়তি, এক আটি লাল শাক ২০ টাকা । যেটা গত মাসে কিনেছি ১০টাকায়। এ দাম নিয়ে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে তৈরি হয়েছে অসন্তুষ্টি।

কাঁচা মরিচের ঝাঁজ কমলেও কমেনি গাজর ও টমেটোর দাম। টমেটো ১৪০ টাকা ও গাজর বিক্রি হচ্ছে ১৩০ টাকায়। আর আলু বিক্রি হচ্ছে ৩৫ টাকায়। অধিকাংশ সবজির দামই গত সপ্তাহের তুলনায় কেজিতে বেড়েছে ৫ থেকে ১০ টাকা।

সবজি বিক্রেতা সেলিম মিয়া বলেন, বেগুন গত সপ্তাহে কিনেছি ৬৫ টাকায়। আজ তা কিনতে হয়েছে ৭৫ টাকায়। বিক্রি তো ৮০ টাকার নিচে করা যাচ্ছে না। গোল বেগুন ৯০, লম্বা বেগুন ৮০ টাকায় বেচতে হচ্ছে।

গত সপ্তাহেও ঢেড়স ছিল ৫০ টাকা, আজ তা ৬০ টাকায় বিক্রি করতে হচ্ছে। কাকরোলে কেজিতে বেড়েছে ২০ টাকা। গত সপ্তাহেও যা ছিল ৫০ টাকা, আজ ৭০, শশা ৬০ টাকা কেজি।

লাউ ৫০ থেকে ৬০, কচুর লতি ৬০ টাকা, ১০ টাকা বাড়তিতে করলা বিক্রি হচ্ছে ৮০ টাকায়, মিষ্টি কুমড়া ৪০ টাকা। ৫০০ গ্রাম ওজনের ছোট পাতা কপির পিস ৫০ টাকা, ঝিঙ্গা ৭০, চিচিঙ্গা ৭০, পটল ৬০ টাকায় বিক্রি হচ্ছে। মূলা বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। কাঁচা কলার হালি ৪০ টাকা। এসব সবজি গত সপ্তাহে ১০ থেকে ১৫ টাকা কমে পাওয়া গেছে। তবে শুধু পেঁপেই মিলছে ২৫ থেকে ৩০ টাকায়।

পাট শাকের জোড়া আঁটি ২৫ টাকা, কলমি শাক  জোড়া আঁটি ২০ টাকা, কচুর শাক দুই আঁটি ২০ টাকা, মূলার শাক দুই আঁটি ৩০ টাকা, লাল শাকের জোড়া আঁটি ৩০ টাকা, পুঁই শাক ৪০ টাকা, শাপলা ডাটা ১৫ টাকা। আর ধনিয়ার পাতা ১০০ গ্রাম ৩০ টাকায় বিক্রি করা হচ্ছে। লেবুর হালি ১৫ থেকে ২০ টাকায় মিলছে। এছাড়া লাল ১৪৫ ও সাদা ডিম ১৩০ টাকায় বিক্রি হচ্ছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024