মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৮:২৭

রানীর সমাধির প্রথম ছবি প্রকাশ

রানীর সমাধির প্রথম ছবি প্রকাশ

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১১১
প্রকাশ কাল: রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২

রাণীর শেষ বিশ্রামস্থলের প্রথম ছবি প্রকাশ করেছে বাকিংহাম প্যালেস। প্রয়াত রানীকে উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে কিং জর্জ ষষ্ঠ মেমোরিয়াল চ্যাপেলে সমাহিত করা হয়। এ খবর দিয়েছে স্কাই নিউজ।

কালো সমাধি পাথরের স্মৃতিতে খোদাই করা আছে রাণী,  তার বাবা জর্জ ষষ্ঠ, মা এলিজাবেথ এবং স্বামী ফিলিপের নাম । তাঁর  বাবা-মা এবং স্বামীকেও সেখানে সমাহিত করা হয়েছে। সমাধিক্ষেত্রটি চ্যাপেলের মেঝেতে স্থাপন করা এবং পুষ্পস্তবক দ্বারা বেষ্টিত।

এটি  বেলজিয়ান মার্বেল দিয়ে তৈরি করা হয়েছে যার ওপর পিতলের অক্ষরে নাম খোদাই করা আছে। ঠিক একইভাবে সোনার অক্ষরে ষষ্ঠ জর্জ এবং এলিজাবেথের নাম খোদাই করে রাখা হয়েছিল তাঁদের সমাধিক্ষেত্রে।

আগামী সপ্তাহ এই স্থান দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। ৯৬  বছর বয়সী রানীকে রাজা চার্লস এবং রাজপরিবারের অন্যান্য সদস্যদের উপস্থিতিতে এডিনবার্গের ডিউকের সাথে একত্রে শায়িত করা হয়েছিল। তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছিল ওয়েস্টমিনস্টার অ্যাবে এবং উইন্ডসর ক্যাসেলে।

কালো মার্বেল পাথরে নামগুলি এখন তালিকা আকারে এইভাবে সাজানো রয়েছে- ষষ্ঠ জর্জ (১৮৯৫-১৯৫২), দ্বিতীয় এলিজাবেথ (১৯০০-২০০২), তারপরে একটি ধাতব স্টার এবং তারপরে দ্বিতীয় ফিলিপ (১৯২১- ২০২১), এলিজাবেথ (১৯২৬-২০২২) । রাজপরিবারের চার সদস্যই ছিলেন অর্ডার অফ দ্য গার্টারের সদস্য, যার আদি বাড়ি সেন্ট জর্জ চ্যাপেল।

শেষকৃত্যের ঠিক এক সপ্তাহ পরে আগামী বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর থেকে সমাধিস্থলে মানুষজন শ্রদ্ধা জানাতে পারবেন। ফিলিপ যখন ১৭  মাস আগে মারা যান। তখন তার কফিনটি সেন্ট জর্জের রয়্যাল ভল্টে দাফন করা হয়েছিল।

রানী মারা গেলে তাঁর স্মৃতিসৌধে সেটি স্থানান্তরিত করার জন্য প্রস্তুতি নিয়ে রাখা হয়েছিল। রানীর বোন প্রিন্সেস মার্গারেট, যিনি ২০০২ সালে মারা গিয়েছিলেন, তাকে দাহ করা হয়েছিল এবং তার বাবা-মায়ের কফিনের সাথে মেমোরিয়াল চ্যাপেলে স্থানান্তরিত হওয়ার আগে মার্গারেটের অস্থিভস্ম প্রাথমিকভাবে রয়্যাল ভল্টে রাখা হয়েছিল।

মেমোরিয়াল চ্যাপেলটি রানী কর্তৃক ১৯৬২ সালে তার পিতার সমাধিস্থল হিসাবে স্থাপন করা হয়েছিল। এটি জর্জ পেস দ্বারা ডিজাইন করা হয়েছিল এবং ১৯৬৯ সালে এর নির্মাণ কাজ শেষ হয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022