শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৪৬

আগামী ৬ মে রাজা চার্লসের রাজ্যাভিষেক আনুষ্ঠানিকতা

আগামী ৬ মে রাজা চার্লসের রাজ্যাভিষেক আনুষ্ঠানিকতা

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১১৭
প্রকাশ কাল: বুধবার, ১২ অক্টোবর, ২০২২

ব্রিটেনের রাজতন্ত্র অনুযায়ী একজন মুকুটধারী রাজা হতে কিছু পদক্ষেপের মধ্য দিয়ে যেতে হয়। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই রাজা হয়েছিলেন চার্লস।

সে সময় ব্রিটেনের সাবেক এই প্রিন্স অব ওয়েলস রাজা তৃতীয় চার্লস নাম নিয়ে সিংহাসনেও বসেন। তবে রাজা হিসেবে চার্লসের রাজ্যাভিষেক হয়নি এখনও।

আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের ৬ মে রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠিত হবে। বাকিংহাম প্যালেসের বরাতে মঙ্গলবার (১১ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

প্রতিবেদন অনুযায়ী লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজা তৃতীয় চার্লসকে আনুষ্ঠানিকভাবে মুকুট পরানো হবে। অনুষ্ঠানটি রাজতন্ত্রের আধুনিক দিনের ভূমিকাকে প্রতিফলিত করবে বলে ঘোষণা করা হয়েছে।

প্রতিবেদনে উঠে এসেছে অতীতের রাজ্যাভিষেক অনুষ্ঠানের ঐতিহ্য বজায় রেখে বর্তমান সময়ের আদলে সম্পূর্ণ নতুন আঙ্গিকে অনুষ্ঠান সাজানো হবে।

জানা যায়, রাজ্যাভিষেকে চার্লসকে পবিত্র তেল দিয়ে অভিষিক্ত করা হবে। এরপর রাজ্যাভিষেকের আংটি পরানো হবে এবং তিনি রাজদণ্ড গ্রহণ করবেন। তারপর মহিমান্বিত সেন্ট এডওয়ার্ডের মুকুট পরানো হবে চার্লসকে এবং অনুষ্ঠানের সময় আশীর্বাদ করা হবে। একইভাবে ক্যামিলাকেও পবিত্র তেল দিয়ে অভিষিক্ত করা হবে এবং মুকুট পরানো হবে।

টাওয়ার অব লন্ডনে যেসব মণিমাণিক্য রাখা আছে, সেন্ট এডওয়ার্ডের মুকুট তার মধ্যমণি। একমাত্র রাজা বা রানির অভিষেকের সময় এটি তারা পরেন (এই কারণে নয় যে এটির ওজন ২.২৩ কিলোগ্রাম)। রাজকীয় বিয়ে রাষ্ট্রীয় অনুষ্ঠান না হলেও অভিষেক একটি রাষ্ট্রীয় অনুষ্ঠান। সরকার এই অনুষ্ঠানের খরচ বহন করে এবং সরকারই এর অতিথি তালিকা সম্পর্কে সিদ্ধান্ত দেয়।

একটি বিবৃতিতে বাকিংহাম প্যালেস বলেছে, অভিষেক অনুষ্ঠানটি লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অনুষ্ঠিত হবে এবং ক্যান্টারবারির আর্চবিশপ অনুষ্ঠানটি পরিচালনা করবেন। যথাসময়ে আরও বিস্তারিত ঘোষণা করা হবে বলে বিবৃতে উল্লেখ করা হয়েছে। রাজ্যাভিষেক ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

সংবাদমাধ্যমটি বলছে, ১৯৫৩ সালে যখন দ্বিতীয় এলিজাবেথের মাথায় মুকুট পরানো হয় তখন ১২৯টি দেশের ৮ হাজারেরও বেশি অতিথি লন্ডনের কেন্দ্রস্থলে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে উপস্থিত ছিলেন। তবে অসমর্থিত একটি সূত্র বলছে, এবার অতিথি দুই হাজারে নামিয়ে আনা হবে।

সংবাদমাধ্যমকে প্রাসাদের অভ্যন্তরীণ সূত্র জানিয়েছে, ডিউক অফ নরফোক, যিনি আর্ল মার্শাল হিসাবে অনুষ্ঠানটি আয়োজনের দায়িত্ব পেয়েছেন। তাকে অনুষ্ঠানটি সহজ, সংক্ষিপ্ত এবং আরও বৈচিত্র্যময় করার দায়িত্ব দেয়া হয়েছে।

অনুষ্ঠানে একটি পরিবর্তন লক্ষ্য করা যাবে বলে জানা যাচ্ছে। অনুষ্ঠান পরিচালনার দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা এদিন আনুষ্ঠানিক পোশাকের পরিবর্তে লাউঞ্জ স্যুট পরিধান করবেন বলে জানা যাচ্ছে।

নতুন এ ব্রিটিশ রাজা একই সঙ্গে ১৪টি কমনওয়েলথ দেশেরও রাজা। ৭৪ বছর বয়সে রাজ্যাভিষেকের সময় চার্লস ব্রিটিশ ইতিহাসের সবচেয়ে বয়স্ক রাজা হয়ে উঠবেন।

রানি এলিজাবেথ সিংহাসনে বসেছিলেন ১৯৫২ সালে, কিন্তু ১৯৫৩ সালের জুনের আগে তার অভিষেক হয়নি। গত নয়শো বছর ধরে অভিষেক অনুষ্ঠান হয় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। উইলিয়াম দ্যা কনকোয়ারার ছিলেন প্রথম রাজা, যার অভিষেক হয়েছিল সেখানে। আর চার্লস হবেন ৪০তম রাজা।

মূলত মা দ্বিতীয় এলিজাবেথের মুকুট পরার প্রায় ৭০ বছর পর ২০২৩ সালের মে মাসে মাথায় মুকুট পরবেন রাজা তৃতীয় চার্লস। আর এর মাধ্যমেই নতুন এই ব্রিটিশ রাজার রাজত্বের সূচনা হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024