শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১২

প্রধানমন্ত্রিত্বের লড়াইয়ে সুনাকের নাম ঘোষণা

প্রধানমন্ত্রিত্বের লড়াইয়ে সুনাকের নাম ঘোষণা

দৌড়ে ‘এগিয়ে’ ঋষি সুনাক!

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৩৩
প্রকাশ কাল: রবিবার, ২৩ অক্টোবর, ২০২২

ব্রিটেনের প্রধানমন্ত্রী ও শাসক দল কনজারভেটিভ পার্টির নেতা হবার লড়াইয়ে নামার আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। আজ রোববার বিবিসির এক লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এক বার্তায় সুনাক নিশ্চিত করেছেন, তিনি কনজারভেটিভ পার্টির নেতা হওয়ার দৌড়ে নামছেন। এক টুইট বার্তায় সুনাক বলেন, ব্রিটেন একটি চমৎকার দেশ কিন্তু আমরা গভীর অর্থনৈতিক সমস্যার মুখোমুখি।

এই কারণে আমি কনজারভেটিভ পার্টির নেতা এবং আপনাদের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে দাঁড়িয়েছে। এ ছাড়া তিনি ব্রিটেনের অর্থনীতির দুর্দশা কাটাতে এবং দলকে ঐক্যবদ্ধ করবেন বলে জানান।

ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আপাতত দুজনকেই দেখা যাচ্ছে। মাত্র তিন মাস আগে পদত্যাগ করা সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন ও সাবেক চ্যাঞ্চেলর ঋষি সুনাক। মাত্র ৪৫ দিনের মাথায় ২০ অক্টোবর প্রধানমন্ত্রী লিজ ট্রাস পদত্যাগে বাধ্য হন। তারপর থেকেই জল্পনা-কল্পনা চলছে কে হতে চলেছেন পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী।

একাধিক নাম শোনা গেলেও এখন আলোচনায় দুজনকেই দেখা যাচ্ছে। তবে বরিস জনসন ও ঋষি সুনাক ছাড়াও পেনি মরডন্তের নামও শোনা যাচ্ছে। এর মধ্যে বাজির দৌড়ে অনেকটাই এগিয়ে আছে ঋষি সুনাক। অডসচেকারের হিসেবে দেখা যাচ্ছে, বাজিকরদের ৬০ শতাংশের পছন্দ ঋষি সুনাক।

বরিস জনসন ৩৫ শতাংশের পছন্দ। আর পেনি মরডন্তের পক্ষে ৫ শতাংশ। তবে এটি শুধুই বাজিকরদের হিসেব। এদিকে বরিস জনসন তার অবকাশ যাপন সংক্ষিপ্ত করে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে আগেভাগেই লন্ডনে ফিরেছেন।

এদিকে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে বরিস জনসন, ঋষি সুনাক ও পেনি মরডন্তকে যা করার সোমবার দুপুরের মধ্যেই করতে হবে। এই সময়ের মধ্যে তাদেরকে প্রত্যাশিত এমপিদের সমর্থন জোগাড় করতে হবে। আগামী শুক্রবারের মধ্যে নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024