শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৪

জনসন সরে দাঁড়ানোয় প্রধানমন্ত্রী হওয়ার পথে সুনাক

জনসন সরে দাঁড়ানোয় প্রধানমন্ত্রী হওয়ার পথে সুনাক

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৩১
প্রকাশ কাল: সোমবার, ২৪ অক্টোবর, ২০২২

বরিস জনসন কনজারভেটিভ নেতা হওয়ার দৌড় থেকে সরে এসেছেন, তবে  ঋষি সুনাককে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে রেখে গেছেন। জনসনের প্রত্যাবর্তন নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি হবার পরে প্রাক্তন প্রধানমন্ত্রী স্বীকার করেছেন যে একটি ঐক্যবদ্ধ দলের নেতৃত্ব দেওয়ার জন্য তার যথেষ্ট এমপিদের সমর্থন নেই।

জনসন, আনুষ্ঠানিকভাবে তার প্রচারণা শুরু করেননি। রবিবার রাতে তিনি বলেছিলেন যে ২০২৪ সালে কনজারভেটিভ পার্টিকে তিনি জয় এনে দিতে পারতেন তবে এখন সঠিক সময় নয়। শীঘ্রই পরে একটি টুইট বার্তায় সুনাক বলেছিলেন যে, ব্রেক্সিট এবং ভ্যাকসিন রোলআউট প্রদানের জন্য এবং ইউক্রেনের উপর ভ্লাদিমির পুতিনের আক্রমণের বিরুদ্ধে দাঁড়ানোয়  ব্রিটেন জনসনের কাছে কৃতজ্ঞ। যদিও তিনি আবার প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছেন, আমি সত্যিই আশা করি যে তিনি দেশে এবং বিদেশে জনজীবনে অবদান রেখে চলেছেন।

জনসনের এই পদক্ষেপটি প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে তৃতীয় প্রার্থী পেনি মর্ডান্টকে নাম প্রত্যাহার করতে চাপ সৃষ্টি করেছে। সেইসঙ্গে প্রায় অর্ধেক এমপির সমর্থন নিয়ে দৌড়ে ঢুকে পড়েছেন সুনাক। রবিবার রাত পর্যন্ত তার মাত্র ৩০ জন সমর্থক ছিল– যা ব্যালট পেপারে যাবার জন্য প্রয়োজনীয় সংখ্যা ৭০ এর কম।

গ্রীষ্মে লিজ ট্রাসের বিরুদ্ধে রেসে দ্বিতীয় হওয়া সুনাক সপ্তাহান্তে মনোনয়ন সংগ্রহ করেছিলেন, কেমি ব্যাডেনোচ এবং সুয়েলা ব্র্যাভারম্যানের মতো ডানপন্থী থেকে শুরু করে জেরেমি হান্ট, চ্যান্সেলর এবং গ্রান্ট শ্যাপস, হোমের মতো কেন্দ্রীয় ব্যক্তিত্ব প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে সুনাকের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে যে তিনি কিছুই স্বাভাবিকভাবে নিচ্ছেন না। মনোনয়নপত্র প্রবেশের আগে ঋষি আগামীকাল সকালে সহকর্মীদের সাথে কথা বলবেন, এবং কীভাবে দলকে ঐক্যবদ্ধ করা যায় এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়া যায় তা নিয়ে আলোচনা করবেন।

একটি সূত্র বলছে, পেনি হলেন সেই প্রার্থী যার কনজারভেটিভ পার্টির ডানাগুলিকে একসাথে রাখার সম্ভাবনা সবচেয়ে বেশি এবং পোলিং দেখায় যে তাঁর ২০১৯ সালে কনজারভেটিভ পার্টির অর্জিত আসনগুলি ধরে রাখার সম্ভাব্য প্রার্থী। সুনাক সোমবার সকালে প্রচারে ঝাঁপিয়ে পড়বেন বলে আশা করা হচ্ছে, তবে মর্ডান্ট যে কোনও প্রাক্তন জনসন সমর্থকদের উপর জয়লাভ করতে পারে যারা তাকে থামাতে চায়। সোমবার দুপুর ২টার মধ্যে মনোনয়ন জমা দিতে হবে। তিনি দৌড় থেকে বাদ পড়ার সাথে সাথে, জনসন ১০২ জন সহকর্মীর সমর্থন জিতেছেন বলে দাবি করেছেন।

রবিবার রাত ৯টার আগে তার বিবৃতিতে, জনসন বলেছিলেন: ‘আমার কনজারভেটিভ পার্টির সদস্যদের সাথে নির্বাচনে সফল হওয়ার খুব ভাল সুযোগ রয়েছে এবং আমি শুক্রবার ডাউনিং স্ট্রিটে ফিরে আসতে পারি। কিন্তু শেষ দিনগুলিতে আমি দুঃখের সাথে এই সিদ্ধান্তে পৌঁছেছি যে এটি করা ঠিক হবে না। সংসদে ঐক্যবদ্ধ দল না থাকলে আপনি কার্যকরভাবে শাসন করতে পারবেন না। তাই আমি আমার মনোনয়ন জমা দেব না এবং যে সফল হবে তার প্রতি আমার সমর্থন জানাবো। আমি বিশ্বাস করি আমার কাছে অনেক কিছু দেওয়ার আছে, কিন্তু আমি ভয় পাচ্ছি যে এটি সঠিক সময় নয়।’

এর আগে, সুনাক একটি ঘোষণা দিয়ে তার অফিসিয়াল প্রচারণা শুরু করেছিলেন যে ‘দেশের অর্থনীতি ঠিক করা তার অগ্রাধিকার’, তবে তিনি কোনও মিডিয়া সাক্ষাত্কার বা আনুষ্ঠানিক ঘোষণাপত্র দেননি। লেবার নতুন প্রধানমন্ত্রী নিয়োগের বিষয়ে প্রশ্ন তুলেছে কারণ দেশ তাদের সরকারের জন্য কোন কর্মসূচির কথা শোনেনি।

ডেপুটি লিডার অ্যাঞ্জেলা রেনার বলেছেন: ‘টোরিরা ঋষি সুনাকের হাতে দেশের চাবি হস্তান্তর করতে চলেছে, তিনি কীভাবে শাসন করবেন সে সম্পর্কে একটি কথাও না বলে।’ জনসনের প্রচারণা বারবার দাবি করেছিল যে তার যথেষ্ট সংসদীয় সমর্থন ছিল, কিন্তু তার সমালোচকরা এ বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

তার প্রচার ব্যবস্থাপক ক্রিস হিটন-হ্যারিসের একটি ফাঁস হওয়া হোয়াটসঅ্যাপ বার্তায় দেখা গেছে যে তিনি সমর্থকদের বলেছেন: আমি নিশ্চিত করতে পারি  আমরা আগামীকাল ব্যালটে যাবার জন্য সমস্ত কাগজপত্রের প্রক্রিয়া সম্পন্ন করেছি।

এদিকে বিশিষ্ট কনজারভেটিভরা  সতর্ক করেছিল যে সদস্যরা যদি জনসনকে আবার প্রধানমন্ত্রী হিসাবে বেছে নেয় তবে এটি দলের জন্য বিপর্যয়ের কারণ হবে। প্রাক্তন চ্যান্সেলর জর্জ অসবর্ন সতর্ক করে দিয়েছিলেন যে জনসন সদস্যদের সমর্থন পেলেও তিনি সংসদীয় দলের সমর্থনের আদেশ দিতে ব্যর্থ হতেন।

জনসন জয়ী হলে, তিনি সতর্ক করেছিলেন যে সপ্তাহের শেষে একটি রাজনৈতিক সংকট তৈরি হবে। স্টিভ বেকার- একজন প্রাক্তন ট্রাস সমর্থক, মন্ত্রী এবং ইউরোপীয় রিসার্চ গ্রুপের প্রভাবশালী ব্যক্তিত্ব- সুনাককে তার সমর্থন দিয়েছেন এবং জনসনের প্রত্যাবর্তনকে ‘বিপর্যয়’ হিসাবে বর্ণনা করেছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024