শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:০৩

যুক্তরাজ্য জাসদের উদ্যোগে ভার্চুয়ালী সিপাহী জনতার অভ্যুত্থান দিবস পালিত

যুক্তরাজ্য জাসদের উদ্যোগে ভার্চুয়ালী সিপাহী জনতার অভ্যুত্থান দিবস পালিত

নিউজ ডেস্ক, লন্ডন / ১৫২
প্রকাশ কাল: বুধবার, ৯ নভেম্বর, ২০২২

৭ই নভেম্বর সিপাহী জনতার অভ্যুত্থান দিবস উপলক্ষে যুক্তরাজ্য জাসদের উদ্যোগে ভার্চুয়ালী এই দিবসটি পালন করা হয় । যুক্তরাজ্য জাসদের সভাপতি বীর মুক্তিযুদ্ধা এডভোকেট হারুনুর রশীদের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলুর সঞ্চালনায় উক্ত ভার্চুয়াল সভায় অংশ গ্রহন করেন।

এতে বক্তব্য রাখেন যথাক্রমে- সভাপতি হারুনুর রশীদ, সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু, ইউরিপিয়ান জাসদ নেতা মতিয়ুর রহমান মতিন, সিলেট জেলা জাসদের যুগ্ম সাধারন সম্পাদক আলাউদ্দিন আহমদ মুক্তা, যুক্তরাজ্য জাসদের যুগ্ম সাধারন সম্পাদক সালেহ আহমদ, অর্থ বিষয়ক সম্পাদক রেদঁয়ান খাঁন, প্রচার যোগাযোগ সম্পাদক এমরান আহমদ, যুক্তরাজ্য জাসদের মহিলা বিষয়ক সম্পাদক সৈয়দা বিলকিস মনসুর, নারীজোট ও যুক্তরাজ্য জাসদ নেত্রী রেহানা বেগম, যুক্তরাজ্য জাসদের কার্যকরী কমিটির সিনিয়র সদস্য শামীম আহমদ, সৈয়দ সৈদ আলী, ইকবাল হোসেন প্রমুখ নেতৃবৃন্দ।

সভার শুরুতে ১৯৭৫ সালের ৭ই নভেম্বরের সিপাহী জনতার অভ্যুত্থানে নিহত সকল শহীদদের সম্মানার্থে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

৭ই নভেম্বরের পটভুমি তোলে ধরে যুক্তরাজ্য জাসদ সভাপতি বীর মুক্তিযুদ্ধা এডভোকেট হারুনুর রশীদ বলেন, ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট কিছু সংখ্যক বিপদগামী সৈনিক এবং মীর জাফর খন্দকার মোশতাক চক্রের ষড়যন্ত্রে জাতিরজনক বঙ্গবন্ধু নিহত হওয়ার পর সেনাবাহিনীর মধ্যে ক্ষমতা দখলের জন্য যখন ক্যু পাল্টা ক্যু চলছিল, ঠিক তখন দেশে আইন শৃঙ্খলা পরিস্থতিকে স্বাভাবিক করা ও সামরিক বাহিনীকে নির্দেশনার পালাক্রমিক অবস্থানে (চেইন অব কমান্ড) ফিরিয়ে আনতে জাসদের অন্যতম প্রতিষ্টাতা বীর মুক্তিযুদ্ধা শহীদ কর্ণেল আবু তাহেরের নেতৃত্বে সিপাহী জনতার অভ্যুত্থান সংগঠিত হয়েছিল, যা পরবর্তিতে বিশ্বাস ঘাতক জিয়ার চক্রান্তে ব্যর্থ হয়েছিল।

জাসদ নেতা কর্ণেল তাহের ছিলেন সেই অভ্যুত্থানের মহানায়ক। তাই আমরা মনে করি, আমাদের মহান নেতা যে উদ্দেশ্য এবং আদর্শকে সামনে রেখে বাংলাদেশে সেই বিপ্লব সংগঠিত করতে চেয়েছিলেন, তা আজও বাংলাদেশের রাজনীতিতে প্রাসঙ্গিক বিষয়। তাই সেই লক্ষ্য অর্জনে কাজ করে যাওয়ার জন্য দেশে বিদেশে অবস্হারত জাসদের সকল নেতা কর্মীদের প্রতি তিনি আহবান জানান।

অন্যান্য বক্তারা মহান ৭ই নভেম্বরের সিপাহী জনতার অভ্যুত্থানের মহানায়ক শহীদ কর্ণেল আবু তাহের বীর উত্তম এবং নিহত শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, জিয়ার বিশ্বাসঘাতকতায় এবং সাম্রাজ্যবাদী চক্রান্তে যদিও ৭ই নভেম্বরের সেই বিপ্লব তখন ব্যর্থ হয়েছিল, কিন্তু জাসদ মনে করে খেঁটে খাওয়া কর্মজীবী, শ্রমজীবী মেহনতি মানুষের দেশ শাসনে অধিকার প্রতিষ্ঠিত করতে হলে সমাজতান্ত্রিক বাংলাদেশের বিকল্প আর কিছু নেই। সেই বিপ্লব অপরিহার্য।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024