মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৬:৩৮

সিলেটে বিএনপি’র সমাবেশেকে কেন্দ্র করে পরিবহন ধর্মঘটের ডাক

সিলেটে বিএনপি’র সমাবেশেকে কেন্দ্র করে পরিবহন ধর্মঘটের ডাক

শীর্ষবিন্দু নিউজ, সিলেট / ১২০
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২

সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী নগরভবনের কাজে এক সপ্তাহের সফরে যুক্তরাষ্ট্রে ছিলেন। রোববার দেশে ফিরেই এয়ারপোর্ট থেকে সোজা চলে যান সমাবেশস্থল আলীয়া মাদ্রাসা ময়দানে। এরপর থেকে দিন-রাত ব্যস্ত সময় কাটাচ্ছেন সিলেট বিএনপি’র এই শীর্ষ নেতা।

আরেক নেতা দলের চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির এক মাস ধরে সিলেটে অবস্থান করছেন। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত তিনি ব্যস্ত সময় কাটাচ্ছেন। শুধু সিলেট নগর নয়, জেলার কয়েকটি উপজেলায় গিয়েও তিনি গণসমাবেশের প্রচারণা চালিয়েছেন।

নেতাকর্মীদের নিয়ে সিলেটের এই দু’নেতা এখন ব্যস্ত চূড়ান্ত প্রস্তুতিতে। গণসমাবেশকে সফল করতে সিলেটে এসে প্রচার- প্রচারণায় অংশ নিয়েছেন কেন্দ্রীয় নেতারাও। ঘাম ঝরানো প্রস্তুতি শেষ করতে যাচ্ছেন জেলার সভাপতি আব্দুল কাইয়ূম চৌধুরী ও সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী।

মহানগর আহ্বায়ক আব্দুল কাইয়ূম জালালী পংকি ও সদস্য সচিব মিফতাহ সিদ্দিকী চষে বেড়িয়েছেন গোটা নগর। অঙ্গ-সংগঠনের কোনো নেতাই ঘরে নেই। যে যেভাবে পারছেন গণসমাবেশের প্রচারণায় অংশ নিয়েছেন। কিন্তু বিএনপির সমাবেশের দিন শনিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে পরিবহন সংগঠনগুলো। গতকাল এ ঘোষণা দেয় তারা।

ওদিকে কোনো রাজনৈতিক দলের এমন প্রচারণা কেবল নির্বাচনের মাঠেই দেখা যায়। কিন্তু এবার সিলেট বিএনপি’র বিভাগীয় গণসমাবেশের প্রচারণা ছিল ভোটের মাঠ থেকেও বেশি। ১৯শে নভেম্বর গণসমাবেশের আগেই চাঙ্গা শীর্ষ থেকে মাঠ পর্যায়ের নেতারা।

সমাবেশস্থলে প্রতিদিন ঢুঁ-মারা, আয়োজনে শরিক হওয়া, রাতে মাঠে অবস্থান করা নিত্যদিনের রুটিনে পরিণত হয়েছে। শনিবার সমাবেশের দিন পর্যন্ত এই প্রক্রিয়া অব্যাহত থাকবে বলে জানিয়েছেন নেতারা। দীর্ঘ এক যুগ পর সিলেটের বড় সমাবেশের আয়োজন করতে যাচ্ছে দলটি।

এতে করে গণসমাবেশকে ঘিরে চাঙ্গা নেতাকর্মীরা। প্রচার প্রচারণায় রীতিমতো চলছে প্রতিযোগিতা। যারা নিশ্চুপ ছিলেন তারাও সক্রিয় হয়ে উঠেছেন। আর সমাবেশকে সফল করতে সবাই ঐক্যবদ্ধ। দ্বন্দ্ব নয়, কাজ নিয়ে ব্যস্ত সবাই। এই অবস্থায় চোখ রাঙ্গানি ও বাধাকে বাধা হিসেবে দেখছেন না নেতারা।

সিলেট বিএনপি’র নেতারা জানিয়েছেন- সর্বশেষ ২০১৩ সালে সিলেট বিএনপি’র তরফ থেকে নগরীর আলীয়া মাদ্রাসা মাঠে সমাবেশ করা হয়েছিল। এরপর থেকে এভাবে বড় কোনো আয়োজন হয়নি।

অন্তত প্রতি ৫ বছর পর পর একবার হলেও বিএনপি সিলেটে এভাবে বড় গণসমাবেশের আয়োজন করতো। অথবা নির্বাচনের আগে সমাবেশের আয়োজন করা হতো। কিন্তু বিগত দুই টার্ম নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি’র তরফ থেকে তেমন বড় কোনো সমাবেশের আয়োজন করা হয়নি।

ফলে নেতারা একত্রিত হওয়ার সুযোগ পাননি। ২০১৩ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত সিলেটে বিএনপি’র পক্ষ থেকে যেসব সমাবেশ হয়েছে সেগুলো আলীয়া মাদ্রাসা মাঠেও হয়নি। নগরীর রেজিস্ট্রারি মাঠে এসব সমাবেশের আয়োজন করা হয়।

এ কারণে এবারের আলীয়া মাদ্রাসা মাঠের গণসমাবেশকে ঘিরে চাঙ্গা নেতারা। ইতিমধ্যে সিলেট জেলার বিভিন্ন উপজেলায় বসবাসকারী বিএনপি নেতারা সিলেট নগরে এসে অবস্থান নিয়েছেন। তারা আয়োজনের নানা কাজে শরিক হচ্ছেন।

বৃহস্পতিবার থেকে সিলেটে আসা শুরু করবেন দলের কেন্দ্রীয় নেতারা। সিলেটের গণসমাবেশের এবারের আয়োজনের প্রধান বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। তিনি এরই মধ্যে কয়েক দফা সিলেট সফর করে গেছেন। তবে ঢাকায় বসে সমাবেশের সার্বিক দিক মনিটরিং করছেন।

সিলেটের মেয়র ও বিএনপি’র কেন্দ্রীয় সদস্য আরিফুল হক চৌধুরী জানিয়েছেন- সিলেট বিএনপি’র শক্তিশালী ঘাঁটি।  নেতাকর্মীরা মামলায় আক্রান্ত হয়েছেন। কারাগারে গেছেন। পারিবারিকভাবে অনেকেই বিপর্যস্ত।

এরপরও দলের প্রতি ভালোবাসা প্রদর্শন করে নেতাকর্মীরা মাঠে সক্রিয় হয়ে উঠেছেন। এটা আমাদের জন্য আশার খবর। তিনি বলেন- আলীয়া মাদ্রাসা মাঠে বিএনপি এই সমাবেশের মাধ্যমে আবারো প্রমাণ করবে সিলেট হচ্ছে বিএনপি’র শক্তিশালী ঘাঁটি। এই সমাবেশ থেকে সিলেটের নেতারা নতুন করে শক্তি সঞ্চয় করছে বলে জানান তিনি।

সিলেট জেলা বিএনপি’র সভাপতি আব্দুল কাইয়ূম চৌধুরী জানিয়েছেন, গণসমাবেশের আয়োজনের আগে দলের হাইকমান্ড আমাদের নিয়ে ভার্চ্যুয়াল বৈঠক করেন। ওই বৈঠকে আমাদের পক্ষ থেকে মতামত দেয়া হয়। পরবর্তীতে দেশব্যাপী গণসমাবেশের আয়োজন করা হয়েছে।

সিলেটের এই গণসমাবেশের পর বিএনপি আর পেছনে ফিরে তাকাবে না। আমরা সামনে এগিয়ে যাবো। তিনি বলেন- গণসমাবেশকে কেন্দ্র করে আমরা গোটা জেলায় চষে বেড়িয়েছি। এতে ব্যাপক সাড়া পেয়েছি। বিশেষ করে নিষ্ক্রিয় থাকা নেতারা সক্রিয় হয়ে উঠেছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022