মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৭:৪৭

নির্বাচনে পরাজিত হয়ে জামানত হারালেন মাহাথির মোহাম্মদ

নির্বাচনে পরাজিত হয়ে জামানত হারালেন মাহাথির মোহাম্মদ

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ৬৮
প্রকাশ কাল: রবিবার, ২০ নভেম্বর, ২০২২

মাহাথির মোহাম্মদ। আধুনিক মালয়েশিয়ার রূপকার। সবচেয়ে দীর্ঘসময় দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। অথচ সেই মাহাথিরই নির্বাচনে পরাজিত হয়েছেন। এমনকি হারিয়েছেন জামানতও।

শনিবার (১৯ নভেম্বর) দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে মাহাথির তার নিজের আসনেই পরাজিত হন। রোববার সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ শনিবারের সাধারণ নির্বাচনে তার সংসদীয় আসন হারিয়েছেন। আর এতে করে এশিয়ার সবচেয়ে বর্ষীয়ান রাজনীতিকদের একজনের কর্মজীবন সম্ভবত শেষ হতে চলেছে।

শনিবার মালয়েশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, লাংকাউইয়ের হলিডে রিসোর্ট দ্বীপে নিজের দীর্ঘ দিনের নির্বাচনী এলাকায় পাঁচমুখী লড়াইয়ে চতুর্থ স্থান লাভ করেছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

আল জাজিরার ফ্লোরেন্স লুই কুয়ালালামপুরের বাইরে থেকে জানিয়েছেন, এটি বেশ বড় আশ্চর্যের বিষয় যে, তিনি (মাহাথির) কেবল যে হেরেছেন, তাই-ই নয়, তিনি একটি দর্শনীয় ফ্যাশনে হেরেছেন।

তিনি বলছেন, ‘মাহাথির কেবল তার আসনে পরাজিতই হননি, তিনি তার জামানতও হারিয়েছেন। কারণ নিয়ম অনুযায়ী, নির্বাচনে প্রদত্ত ভোটের অষ্টমাংশের বেশি ভোট তিনি পাননি।

এছাড়া মাহাথিরের দল একটি আসনও জিততে পারেনি। আল জাজিরা বলছে, গত অর্ধ শতাব্দীরও বেশি সময়ের মধ্যে শনিবারের এই নির্বাচনেই প্রথমবারের মতো পরাজয়ের স্বাদ পেলেন ৯৭ বছর বয়সী মাহাথির মোহাম্মদ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022