রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:২৮

তারা ‘সুখী দম্পতি’ ছিলেন, জানালেন শামীমা‘র জিহাদি প্রেমিক

তারা ‘সুখী দম্পতি’ ছিলেন, জানালেন শামীমা‘র জিহাদি প্রেমিক

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ৯৪
প্রকাশ কাল: শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২

সিরিয়ায় আটক ব্রিটিশ জঙ্গী গৃহবধূ শামীমা বেগমের জিহাদি প্রেমিক ডাচ নাগরিক ইয়াগো রিডিজক বলেছেন, তারা ‘সুখী’ জীবন কাটিয়েছেন এবং এক সঙ্গে ‘কেক’ তৈরি করে তা বাজারে বিক্রি করেছেন।

তিনি জানান, বিয়ের মাত্র ১০ দিন পরে গুপ্তচর হওয়ার অভিযোগে তাকে জেলে যেতে হয়। ২৩ বছর বয়সী ইয়াগো আইএসআইএস জঙ্গীদের হয়ে যুদ্ধ করতে গিয়ে আহত হন। ১৫ বছর বয়সে শামীমা সিরিয়ায় আসার কয়েকদিন পর ইয়াগো তাকে বিয়ে করেন।

ডেইলি মেইলের সাথে এক সাক্ষাৎকারে, ইয়াগো দাবি করেন যে, তাদের সহাবস্থান ছিল একটি স্বাভাবিক ও সুখী দাম্পত্যময়। সন্ত্রাসী গোষ্ঠীর সমর্থনে ২০১৫ সালে সিরিয়া যাওয়ার আগে শামীমা বেগম পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন একাডেমির একজন এ-স্টার শিক্ষার্থী ছিলেন।

রিডিজক শামীমার সঙ্গে তার বয়সের পার্থক্য সম্পর্কে বলেন, মূলত, আমি বিয়ের জন্য পাত্রী খুঁজছিলাম এবং আমার এক বন্ধু আমার কাছে এসে বলল, একজন বোন বিয়ের জন্য পাত্র খুঁজছেন, আপনি কি আগ্রহী?

রিডিজকের মতে, এই দম্পতি বেগমের সাথে বিয়ে করতে সম্মত হওয়ার আগে একটি অনানুষ্ঠানিক চ্যাট করেছিলেন এবং ‘কিছু স্বাধীনতা’ যেমন কেনাকাটা করতে যাওয়া এবং বন্ধুদের সাথে দেখা করার আশ্বাস চেয়েছিলেন।

তিনি বলেন, আমরা যৌতুকের ব্যাপারে একমত হই। তিনি যা চেয়েছিলেন তা হল কোরানের একটি ইংরেজি অনুবাদ, যা আমি রাজি হয়ে যাই। ২০১৪ সালের শেষের দিকে কুর্দি বাহিনীর বিরুদ্ধে কোবানের যুদ্ধে রিডিজক যুদ্ধ করে এবং তাদের হাতে বন্দী হয়।

শামীমার সঙ্গে ইয়াগোর বিয়ে প্রথম এবং তাদের হানিমুন পিরিয়ড অবশ্য স্বল্পস্থায়ী ছিল। তিনি বলেন, আমরা শুধুমাত্র ১০ দিনের জন্য একসাথে ছিলাম এবং ১০ দিন পরে আমি গ্রেপ্তার হই, আমাকে ইসলামিক স্টেটের গুপ্তচর হিসেবে অভিযুক্ত করা হয়েছিল।

উল্রেখ্য, শামীমার ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নেওয়া হয়েছে এবং তিনি তা ফিরে পেতে এবং ব্রিটেনে ফিরে আসতে আদালতে লড়াই চালিয়ে যাচ্ছেন। রিডিজকের সাথে তার তিনটি সন্তানের জন্ম হয়, কিন্তু পশ্চিমা-সমর্থিত বাহিনীর হাতে ধরা পড়ার পর সন্তান তিনটিই মারা যায়, দুটি অপুষ্টিতে এবং একটি নিউমোনিয়ায়। বেগমের আইনজীবীরা আদালতে বলেছেন শামীমাকে যৌন শোষণের উদ্দেশ্যে সিরিয়ায় পাচার করা হয়েছিল।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022