শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৩৯

টিকটক ব্যবহার হতে পারে গুপ্তচরবৃত্তির জন্য

টিকটক ব্যবহার হতে পারে গুপ্তচরবৃত্তির জন্য

প্রযুক্তি আকাশ / ৭১৯
প্রকাশ কাল: রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২

জনপ্রিয় ভিডিও-শেয়ারিং অ্যাপ টিকটক যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা জন্য উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার রে।

তার আশঙ্কা, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি চালাতে এ অ্যাপ ব্যবহৃত হতে পারে। রোববার (৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

প্রতিবেদনটিতে বলা হয়, গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগানে যান ক্রিস্টোফার রে। সেখানে তিনি বলেন, টিকটক এমন একটি সরকারের হাতে রয়েছে, যারা আমাদের সংস্কৃতি ও মূল্যবোধকে সম্মান করে না।

ওই দেশটির লক্ষ্যই হলো যুক্তরাষ্ট্রের সর্বোত্তম স্বার্থের বিরোধিতা করা। তাই, আমাদের সতর্ক হওয়া উচিত। ২০১৬ সালে টিকটক চালু হওয়ার পর থেকেই, এটির নিরাপত্তা ঝুঁকি নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্র। তাছাড়া ২০১৮ সালে যুক্তরাষ্ট্রে সর্বাধিক ডাউনলোডকৃত অ্যাপ ছিল টিকটক।

গত মাসেই এফবিআই পরিচালক টিকটকের ঝুঁকি নিয়ে বলেছিলেন, চীন সরকার মার্কিন ব্যবহারকারীদের ডিভাইসগুলোকে প্রভাবিত বা নিয়ন্ত্রণ করতে ভিডিও শেয়ারিংয়ের এ অ্যাপ ব্যবহার করতে পারে। এমনও হতে পারে, চীন সরকার লাখ লাখ ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করতে টিকটক ব্যবহার করছে।

এদিকে, চীনা এ অ্যাপ কর্তৃপক্ষ মার্কিন সিনেটরদের কাছে বারবারই জানিয়েছে যে, বেইজিংয়ের ক্ষমতাসীন সরকারা কখনোই মার্কিন ব্যবহারকারীদের তথ্য জানতে চায়নি। আর তারাও মার্কিন গ্রাহকদের ডেটা কাউকে সরবরাহ করেনি। চীন সরকার যদি কারও তথ্য চায়ও, তারা দেবে না।

চীনের জাতীয় নিরাপত্তা আইন অনুযায়ী, দেশে পরিচালিত বেসরকারি সংস্থাগুলোর কাছ থেকে সরকার চাইলে যেকোনো সময় যেকোনো তথ্য সংগ্রহ করতে পারবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024