শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫৮

ম্যানচেষ্টারে চেতনা’র বিজয় উৎসব অনুষ্ঠিত

ম্যানচেষ্টারে চেতনা’র বিজয় উৎসব অনুষ্ঠিত

নিউজ ডেস্ক, বার্মিহাম / ১৯৬
প্রকাশ কাল: বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২

ম্যানচেষ্টারে ঝাকঝমকভাবে উদযাপন করা হয়েছে ‘চেতনা’র বিজয় উৎসব ২০২২’ । ‘বাংলার অববাহিকায় সঙ্গীতে আর কবিতায়’ এ শ্লোগান নিয়ে ৪ ডিসেম্বর রবিবার আয়োজিত অনুষ্ঠানটি উদ্বোধন করেন ম্যনচেষ্টারস্থ বাংলাদেশের সহকারী হাইকমিশনার কাজি জিয়াউল হাসান।

এতে বিশেষ অথিতি হিসেবে বক্তব্য রাখেন ম্যানচেষ্টার সিটি কাউন্সিলের লর্ড মেয়র কাউন্সিলার ডোনা লাডফোর্ড ও সিটি কাউন্সিলের ডেপুটি লীডার কাউন্সিলার লুৎফুর রহমান । সংগঠনের সাধারন সম্পাদক সাংবাদিক-কলামিস্ট ফারুক যোশী ও সাংবাদিক আমিনুল হক ওয়েছের পরিচালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন সভাপতি সৈয়দ মাহমুদুর রহমান।

করোনা আক্রান্ত হয়ে প্রয়াত চেতনা’র একনিষ্ট সংগঠক আলমগীর চৌধুরী’র স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে আলোচনা  করেন মীর গোলাম মোস্তফা । অনুষ্ঠানে জাতিয় সঙ্গীত পরিবেশন করা হয় এবং মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

বাংলাদেশের স্মৃতিসৌধ, শাপলা ফুল এবং মুক্তিযুদ্ধ নিয়ে শিশু-কিশোরদের মাঝে অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগীতা । সাবিনা ইয়াসমিন ও নিশাত চৌধুরীর তত্ত্ববদানে অর্ধশতাধিক ছাত্র-ছাত্রী এতে অংশ নেয়।

ব্রিটেনের ভিন্ন পরিবেশে বেড়ে উঠা সন্তানদের জন্য আয়োজীত এ প্রতিযোগীতা তিনটা গ্রুপে বিভক্ত ছিল।  তিনটি বিষয়ের উপর (শাপলা ফুল, জাতিয় স্মৃতিসৌধ ও মুক্তিযুদ্ধ ) ছাত্র-ছাত্রীরা এ প্রতিযোগীতায় অংশ নেয়। অনুষ্ঠানে নয়জন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হয়।

এছাড়াও প্রতিযোগীতায় অংশগ্রহনকারী সবাইকে শিক্ষা সামগ্রিসহ বিশেষ গিফটব্যগ প্রদান করা হয়। বিজয়ের এ উৎসবে মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখায় মুক্তিযোদ্ধা ডা: নজরুল ইসলামকে সম্মাননা (ক্রেষ্ট) প্রদান করা হয়। এতে মুক্তিযোদ্ধা ডাঃ নজরুল ইসলাম আবেগঘন সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

সংস্কৃতি কর্মী, কবি-সাহিত্যিক-সাংবাদিকসহ কমিউনিটির শত শত মানুষ এতে উপস্থিত ছিলেন। চেতনার বিজয় উৎসব দুপুর ১২ টায় শুরু হয়ে কবিতা আর গানের মধ্যি দিয়েই শেষ হয় সন্ধ্যা পাঁচটায়।

উল্লেখ্য, এ উৎসবে এলসিবি, কৃষ্নচূড়া, সুর তাল সাংস্কৃতিক গুষ্ঠি, আয়না আট  ছাড়াও ওল্ডহ্যাম, হাইড, লীডস সহ বিভিন্ন শহরের  আবৃত্তি শিল্পীরা কবিতা আবৃত্তি করেন এবং ও সঙ্গীত শিল্পীবৃন্দ গান পরিবেশন করেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024