শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:০২

দক্ষ বিদেশি কর্মীর সন্ধানে জার্মানি

দক্ষ বিদেশি কর্মীর সন্ধানে জার্মানি

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ৩৩৪
প্রকাশ কাল: সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২

চিকিৎসা, সেবা, প্রযুক্তি ও প্রকৌশলসহ নানা খাতে দক্ষ ও যোগ্য কর্মী সংকটে ভুগছে জার্মানি। সমস্যা সমাধানে বিভিন্ন দেশ থেকে দক্ষ কর্মী খুঁজছে বার্লিন।

এরই মধ্যে জার্মানিতে প্রচলিত অভিবাসন আইন আগের তুলনায় সহজ করা হয়েছে। এটি বাংলাদেশিদের জন্য সুবর্ণ সুযোগ বলে মনে করছেন দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

বিশ্ব অর্থনীতিতে প্রথম সারির শিল্পোন্নত দেশ জার্মানি। চিকিৎসা, সেবা, প্রযুক্তি, বেসরকারি প্রতিষ্ঠান, রেস্তোরাঁ কিংবা গৃহস্থালি কাজে দক্ষ কর্মী সংকটে ভুগছে দেশটি। সংকট নিরসনে দেশটিতে প্রচলিত অভিবাসন আইন আগের তুলনায় সহজ করেছে ওলাফ শলজ সরকার।

তবে এ সমস্যাকে জার্মানিতে অবৈধ ও নানা কারণে কাজের অনুমতি না পাওয়া বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা কাজে লাগাতে পারেন বলে ‘আশঙ্কা’ করছেন বৈধভাবে বসবাসকারী ও বিভিন্ন খাতে কর্মরত বাংলাদেশিরা।

এদিকে, জার্মানিতে কর্মী সংকট নিরসনে বাংলাদেশ দারুণভাবে এগিয়ে আসতে পারে বলে মনে করছেন বার্লিনের বাংলাদেশ দূতাবাস। এ নিয়ে সরকারের সঙ্গে আলোচনা চলছে বলেও জানান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

জার্মান ইকোনমিক ইনস্টিটিউটের মতে, চলতি বছর দেশটিতে শ্রমশক্তি আরও তিন লাখের মতো কমতে পারে। বিভিন্ন খাতে তরুণদের কাজে যোগ দেয়ার তুলনায় অভিজ্ঞ ও প্রবীণ কর্মীদের অবসরে যাওয়ার সংখ্যাটা বেশি।

এতে, ২০২৯ সাল নাগাদ কর্মী সংকট ৬ লাখ ৫০ হাজারে দাঁড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে, যা জার্মানির মতো অর্থনৈতিক সমৃদ্ধ দেশের জন্য অশনিসংকেত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024