সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:০৭

যুক্তরাজ্যে ২০২২ সালে গাড়ি বিক্রি হ্রাস

যুক্তরাজ্যে ২০২২ সালে গাড়ি বিক্রি হ্রাস

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৯২
প্রকাশ কাল: শুক্রবার, ৬ জানুয়ারী, ২০২৩

যুক্তরাজ্যে ২০২২ সালে নতুন গাড়ি রেজিস্ট্রেশনের সংখ্যা কমে ১৬ লাখে দাঁড়িয়েছে, যা ১৯৯২ সালের পর সর্বনিম্ন। মূলত বৈশ্বিক চিপ সংকটের কারণে প্রথম ছয় মাসে বিক্রি কমে উল্লেখযোগ্য হারে।

তবে ইলেকট্রিক গাড়ির বিক্রি বেড়েছে। এই প্রথম ডিজেলচালিত গাড়ির বিক্রি কম দেখলো যুক্তরাজ্যের বাজার। গাড়ি বিক্রিতে তৃতীয় অবস্থানে রয়েছে টেসলা। প্রথম স্থানে রয়েছে নিসান কাশকাই ও দ্বিতীয় স্থানে ভক্সহল করসা।

সোসাইটি অব মোটর ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ট্রেডার্স জানিয়েছে, ২০২২ সালে যানবাহনের রেজিস্ট্রেশন আগের বছরের তুলনায় দুই শতাংশ কম।

তবে প্রথম ছয় মাসে গাড়ি বিক্রি কম হলেও বিপরীত চিত্র দেখা গেছে শেষ ছয় মাসে। এসময় বাজার কিছুটা ঘুরে দাঁড়ায়। ইউরোপের দ্বিতীয় বড় গাড়ির বাজার যুক্তরাজ্য। প্রথম স্থানে রয়েছে জার্মানি।

ধারণা করা হচ্ছে, মন্দার আশঙ্কা সত্ত্বেও চলতি বছরে দেশটিতে গাড়ি বিক্রির সংখ্যা বাড়বে। এজন্য গাড়িতে চার্জ দেওয়ার জন্য নতুন নতুন স্টেশন নির্মাণ করা হচ্ছে।

নতুন বছরে ২০টির মতো সম্পূর্ণ নতুন মডেলের বৈদ্যুতিক গাড়ি বাজারে আসবে বলে আশা করা হচ্ছে। ২০২২ সালেও এর সংখ্যা মোটামুটি একই ছিল। তবে মানুষ ও পণ্য পরিবহনের জন্য ভালো এবং কম ব্যয়বহুল হওয়ায় ২০২৩ সালে বৈদ্যুতিক গাড়িগুলোর বেশ কিছু মডেল বাজারে শক্ত অবস্থান করে নিতে পারে।

এদিকে ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, বৈদ্যুতিক গাড়ির বিবর্তনের পথে বড় আকৃতির মডেলগুলোর জন্য স্মরণীয় হয়ে থাকবে ২০২২ সাল। গত বছর বিশাল আকার ও দামের বৈদ্যুতিক ট্রাকের চাকা অবশেষে ঘুরতে শুরু করেছে। তবে এর পরের বছর, অর্থাৎ ২০২৩ সালে মাঠ কাঁপাতে পারে অপেক্ষাকৃত হালকা বৈদ্যুতিক এসইউভি (স্পোর্টস ইউটিলিটি ভেহিকল)।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022