সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:১৩

দেশে বিশেষ ইকোনমিক জোন ও হাইটেক পার্কে বিনিয়োগে ব্রিটিশদের আহ্বান

দেশে বিশেষ ইকোনমিক জোন ও হাইটেক পার্কে বিনিয়োগে ব্রিটিশদের আহ্বান

শীর্ষবিন্দু নিউজ, ঢাকা / ১১২
প্রকাশ কাল: রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩

বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্ক খাতে যুক্তরাজ্যের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ঢাকা সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত রুশনারা আলী সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ আহ্বান জানান।

তিনি বলেছেন, বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য সবচেয়ে লাভজনক স্থান। বাংলাদেশে বিনিয়োগ এখন অনেক সহজ করা হয়েছে। বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ বেশকিছু সুযোগ-সুবিধাও দিচ্ছে। সোমবার (০৯ জানুয়ারি) সচিবালয়ে নিজ অফিস কক্ষে মতবিনিময়কালে মন্ত্রী বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ককে ঐতিহাসিক বলেও উল্লেখ করেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারামুক্ত হয়ে পাকিস্তান থেকে স্বাধীন বাংলাদেশে ফেরার পথে যুক্তরাজ্যে যাত্রাবিরতি করেন। যুক্তরাজ্য বাংলাদেশের বন্ধুরাষ্ট্র। যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক এবং অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। বর্তমানে বাংলাদেশে দুইশোর বেশি ব্রিটিশ কোম্পানি প্রায় ২ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে।

টিপু মুনশি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের গুরুত্বপূর্ণ স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। অনেকগুলোর কাজ শেষ পর্যায়ে। এছাড়া ৩৩টি হাইটেক পার্কের কাজও দ্রুত এগোচ্ছে। এগুলোতে বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে এনার্জি, রেলওয়ে, টেলি-কমিউনিকেশন, ইনফরমেশন টেকনোণজি, ফার্মাসিউটিকেল, লাইট ইঞ্জিনিয়ারিং, সেবা, শিক্ষা এবং তৈরি পোশাক খাতে বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের অনেক ছেলে-মেয়ে ব্রিটেনে উচ্চশিক্ষা নিচ্ছেন। এসব ব্রিটিশ শিক্ষাপ্রতিষ্ঠান বাংলাদেশে থাকলে ছেলে-মেয়েরা কম খরচে উন্নত শিক্ষা গ্রহণের সুযোগ পাবেন। ব্রিটিশ বিনিয়োগকারীরা এ সুযোগ নিতে পারেন। বিশ্ববাণিজ্য সংস্থার বিধিবিধান মেনে আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।

এ সময় রুশনারা আলী বলেন, যুক্তরাজ্য বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে চায়। এক্ষেত্রে জটিলতা দূর করলে ব্রিটিশ বিনিয়োগ বাড়বে। অনেক ব্রিটিশ কোম্পানি বাংলাদেশে সুনামের সঙ্গে কাজ করছে। সেবা ও শিক্ষাখাতে বিনিয়োগ করতে অনেক ব্রিটিশ বিনিয়োগকারী আগ্রহী।

তিনি বলেন, বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোন বিদেশি বিনিয়োগের সুযোগ সৃষ্টি করেছে। ব্রিটেনের বিনিয়োগকারীরা বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহী। উভয় দেশের বাণিজ্য বাড়লে কার্গো জাহাজ চলাচলের সুযোগ সৃষ্টি হবে।

বাংলাদেশের উন্নয়ন এবং অগ্রযাত্রার প্রশংসা করে তিনি বলেন, মেড ইন বাংলাদেশ ব্রিটেনে জনপ্রিয় ব্যান্ড। রুশানারা আলী বাংলাদেশের সেবা, শিক্ষা, স্বাস্থ্য ও বিমান পরিবহন খাতে ব্রিটিশ বিনিয়োগকারীদের আগ্রহের কথা উল্লেখ করেন এবং মেধাস্বত্বের সুরক্ষা নিশ্চিত করার ওপর বিশেষ গুরুত্ব দেন।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষসহ মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা এবং ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রোবার্ট চেটারর্সন ডিকসনসহ ডেলিগেশনের সদস্যরা উপস্থিত ছিলেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022