বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:৩২

বিদেশী নাগরিকদের নাগরিকত্ব দেবে সৌদি আরব

বিদেশী নাগরিকদের নাগরিকত্ব দেবে সৌদি আরব

শীর্ষবিন্দু নিউজ, রিয়াদ / ৩৪২
প্রকাশ কাল: শনিবার, ২৫ মার্চ, ২০২৩

সৌদি আরব ঘোষণা করেছে যে তারা কিছু নির্বাচিত বিদেশী নাগরিকদের নাগরিকত্ব দেবে, এই বছরের শুরুর দিকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রীর প্রস্তাবের ভিত্তিতে। সৌদি প্রধানমন্ত্রী এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ইতিমধ্যে এ সংশোধনের অনুমতি দেওয়ার পর একটি আইন পাস করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে মক্কা আল-মুকাররামার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এ সংশোধনের খবর প্রকাশ করা হয়েছে। শুক্রবার সরকারি গেজেট উম আল কুরায় সংশোধনিটি প্রকাশ করা হয়। গত জানুয়ারিতে, সৌদি জাতীয়তা আইনের আট ধারা সংশোধনের অনুমোদনের জন্য একটি রাজকীয় ডিক্রি জারির পর তা ১৩ মার্চ আইনে পরিণত হয়।

সংশোধনী অনুসারে, একজন সৌদি মা এবং একজন বিদেশী পিতার ঘরে জন্মগ্রহণকারী ব্যক্তি নিম্নলিখিত মানদণ্ড পূরণ করে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন। এগুলো হচ্ছে, তাদের অবশ্যই ১৮ বছরের বেশি বয়সী হতে হবে, আরবি ভাষায় সাবলীল হতে হবে, অবশ্যই ‘ভাল আচরণ’ থাকতে হবে। ছয় মাসের বেশি সময়ের জন্য কারাবাস হয়নি এর উপযুক্ত প্রমাণ হতে হবে।

কিছু অ্যাক্টিভিস্ট ইতিমধ্যেই আইনের পরিবর্তন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, যুক্তি দেখিয়েছেন যে এটি সৌদি নারীদের জন্য আরও আইনি বাধা সহ তাদের সন্তানদের স্বাভাবিককরণ অর্জন করা আরও কঠিন করে তুলবে। বর্তমানে, যেসব সন্তানের বাবা সৌদি নাগরিক তাদের স্বয়ংক্রিয়ভাবে নাগরিকত্ব দেওয়া হয়, যা এই অঞ্চলের বেশিরভাগ রাজ্যের ক্ষেত্রে প্রযোজ্য।

২০২১ সালের নভেম্বরে, রাজ্যটি ‘বিশেষজ্ঞ এবং ব্যতিক্রমী বৈশ্বিক মেধা ব্যক্তিদের’ নাগরিকত্ব প্রদানের একটি রাজকীয় ডিক্রি পাস করে, যা বিশেষ দক্ষতা সহ বিদেশীদের জন্য নাগরিকত্ব পাওয়ার সুযোগ সৃষ্টি করে দেয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024