মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:৫০

এডভোকেট সৈয়দ জয়নাল আবেদীনের দাফন সম্পন্ন ও বিভিন্ন মহলের শোক প্রকাশ

এডভোকেট সৈয়দ জয়নাল আবেদীনের দাফন সম্পন্ন ও বিভিন্ন মহলের শোক প্রকাশ

নিউজ ডেস্ক, সিলেট / ২১৭
প্রকাশ কাল: মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩

বিশিষ্ট লেখক, গবেষক, ইতিহাসবিদ ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এডভোকেট সৈয়দ জয়নাল আবেদীনের নামাজে জানাযা ও দাফন সুষ্টুভাবে সম্পন্ন হয়েছে।

গত ২৩ এপ্রিল রবিবার বিকাল সাড়ে তিনটায় সৈয়দ জয়নাল আবেদীনের প্রথম জানাযা অনুষ্ঠিত হয় মৌলভীজারের শাহ মোস্তফা রোডস্থ টাউন ঈদগাহ মাঠে।

এ জানাযার নামাজে ইমামতি করেন মরহুমের সন্তান সৈয়দ মুশফিক শাকেরীন। জানাযার নামাজের পূর্বে বক্তব্য রাখেন- মৌলভীবাজার ৩ আসনের এমপি নেছার আহমদ, মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মিছবাউর রহমান, বিশিষ্ট আইনজীবি ও লেখক মুজিবুর রহমান মুজিব, ইসলামী ফাউণ্ডেশনের উপ পরিচালক অধ্যক্ষ শাহ নজরুল ইসলাম, সাংবাদিক ডাঃ ছাদিক আহমদ, মরহুমের বড় ছেলে সৈয়দ ইশতিয়াক জাকেরীন, সাংবাদিক মকিছ মনসুর, দেওয়ান মুফতি আব্দুল্লাহ রাজা চৌধুরী ও মরহুমের ছোট ভাই সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরী।

বক্তারা- মৌলভীবাজারের প্রথম নোটারী পাবলিক ও বিশিষ্ট আইনজীবি সৈয়দ জয়নাল আবেদীনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে রুহের মাগফিরাত কামনা করেন।

বক্তারা বলেন- সৈয়দ জয়নাল আবেদীন ইতিহাস চর্চা ও গবেষণার ক্ষেত্রে অনন্য ভূমিকা পালন করেছেন। মৌলভীবাজার জেলা জামে মসজিদ, বিএনএসবি চক্ষু হাসপাতাল সহ বিভিন্ন মসজিদ মাদ্রাসার খেদমত করেছেন।

দাওয়াতে দ্বীনের কাজে তিনি অবদান রেখেছেন। মৌলভীবাজার জেলা বাস্তবায়ন আন্দোলন, সিলেট বিভাগ আন্দোলন ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে একজন সংগঠক হিসাবে বিরাট ভূমিকা পালন করেন।

নামাজে জানাযায় মৌলভীবাজারের বিশিষ্ট ব্যক্তি বর্গ সহ সহস্রাধিক লোক উপস্থিত ছিলেন।

দ্বিতীয় নামাজে জানাযা অনুষ্ঠিত হয় নিজ গ্রাম কুইসার ঈদগাহ মাঠে। সেখানে ইমামতি করেন মরহুমের ছোট ভাই কে এম আবুতাহের চৌধুরী। জানাযার পূর্বে মরহুমের জীবন ও কর্ম সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন লণ্ডন থেকে প্রকাশিত সাপ্তাহিক বাংলা পোষ্ট পত্রিকার অনারারী চেয়ারম্যান আলহাজ্ব শেখ মোঃ মফিজুর রহমান, মাসিক শাহজালাল পত্রিকার সম্পাদক রুহুল ফারুক, ইন্জিনিয়ার সৈয়দ সাদ আলী, কুইসার মসজিদের ইমাম হাফেজ আলী আহমদ, সাবেক ইমাম মাওলানা আবু জাফর সাদিক খান, সাংবাদিক আজাদুর রহমান আজাদ ও মরহুমের বড় ছেলে সৈয়দ ইশতিয়াক জাকেরীন।

পরে মরহুমের লাশ পীর ও ওস্তাদ ওলীয়ে কামেল হাফিজ মাওলানা আব্দুল কাদির চৌধুরী সিংকাপনী (রঃ) এবং মাতা মিসেস তালেমুন্নেছা খানমের রঃ) কবরের পাশে দাফন করা হয়।

এদিকে সৈয়দ জয়নাল আবেদীনের মৃত্যুতে যারা শোক ও সমবেদনা প্রকাশ করে বিবৃতি দিয়েছেন তারা হচ্ছেন- সাবেক এমপি সৈয়দা সায়রা মহসিন, বিশিষ্ট শিক্ষাবীদ ও ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজের প্রেসিডেন্ট ডঃ হাসনাত এম হোসেইন এমবিই, বৃটেনের জনপ্রিয় টিভি চ্যানেলের ফাউণ্ডার মাহী ফেরদৌস জলিল, বিশিষ্ট সাংবাদিক মুহাম্মদ ফয়জুর রহমান, বাংলা পোষ্ট পত্রিকার অনারারী চেয়ারম্যান শেখ মোঃ মফিজুর রহমান, সাপ্তাহিক দেশ পত্রিকার সম্পাদক ও লণ্ডন বাংলা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক তাইছির মাহমুদ, বিশিষ্ট সাংবাদিক ও সময় সম্পাদক সাঈদ চৌধুরী, বিশিষ্ট রাজনীতিবীদ ও কমিউনিটি নেতা আব্দুল আহাদ চৌধুরী, বিবিসিইর প্রেসিডেন্ট সাইদুর রহমান রেনু জেপি ও ডাইরেক্টর আতাউর রহমান কুটি, গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ মনছব আলী জেপি, সাবেক সাধারন সম্পাদক সৈয়দ আব্দুল ক্বাইউম কয়সর, সিলেট লেখক ফোরামের সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল, সাধারন সম্পাদক এডভোকেট জিয়াউর রহিম শাহীন ও কোষাধক্ষ কাজী শফিকুল ইসলাম, ইউকে বাংলা প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক সাংবাদিক মুনজের আহমদ চৌধুরী, বাংলাদেশ জার্নালিষ্ট এসোসিয়েশন ইউকের উপদেষ্টা বীর মুক্তিযাদ্ধা এম এ মান্নান, সহ সভাপতি বীর মুক্তিযাদ্ধা মোহাম্মদ মোস্তফা, সাধারন সম্পাদক খান জামাল নুরুল ইসলাম ও ট্রেজারার আফসার উদ্দিন, টাওয়ার কাউন্সিলের মিডিয়া অফিসার সাংবাদিক মাহবুবুর রহমান, সাংবাদিক সৈয়দ রুহুল আমিন, প্রকাশক ও গ্রন্থকার বায়েজিদ মাহমুদ ফয়সল, রেনেসাঁ সাহিত্য মজলিস ইউকের সাধারন সম্পাদক কবি শিহাবুজ্জামান কামাল, লেখক ও গবেষক কবি শায়েখ তাজুল ইসলাম প্রমুখ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024