বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৩৬

যুক্তরাজ্যে অ্যাপলের বিরুদ্ধে ১ বিলিয়ন ডলারের মামলা

যুক্তরাজ্যে অ্যাপলের বিরুদ্ধে ১ বিলিয়ন ডলারের মামলা

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১১৯
প্রকাশ কাল: বুধবার, ২৬ জুলাই, ২০২৩

কম্পিটিশন আপিল ট্রাইব্যুনালে মামলাটি দায়ের করা হয়েছে। ডেভেলপাররা দাবি করেছেন যে অ্যাপ-এর মধ্যে বিক্রয়ের উপর অ্যাপলের ৩০% চার্জ প্রতিযোগিতাকে নিরুৎসাহিত করে। আরটি

অ্যাপ ডেভেলপারদের কাছে অ্যাপলের চার্জ অত্যধিক, এবং শুধুমাত্র আইফোন এবং আইপ্যাডে অ্যাপ বিতরণের একচেটিয়া অধিকারের কারণেই তা সম্ভব, এমনটি বলেছেন ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাংলিয়ার অধ্যাপক এবং ওইসিডি-র একজন প্রাক্তন অর্থনীতিবিদ সান এনিস। সান ডেভেলপারদের পক্ষে মামলাটি করেছেন।

সান এনিস দাবি করেন এ্যাপেলের চার্জগুলি তাদের নিজস্ব অধিকারে অন্যায্য, এবং অপমানজনক মূল্য নির্ধারণ করে। তারা অ্যাপ ডেভেলপারদের এবং অ্যাপ ক্রেতাদেরও ক্ষতি করে।

তবে অ্যাপল অভিযোগগুলি খণ্ডন করে যুক্তি দিয়ে বলেছে যে তার অ্যাপ স্টোর ফি যুক্তিসঙ্গত এবং একটি উচ্চ-মানের ব্যবহারকারীর অভিজ্ঞতায় অবদান রাখে। তাছাড়া এটি সমস্ত প্রাসঙ্গিক আইন মেনে চলে।

অ্যাপল ইন-অ্যাপ পেমেন্ট সিস্টেম ব্যবহারের জন্য ১৫% থেকে ৩০% কমিশন চার্জ করে। টেক বেহেমথের পরিষেবা ব্যবসায় সাম্প্রতিক বছরগুলিতে প্রতি ত্রৈমাসিকে প্রায় ২০ বিলিয়ন আয় বৃদ্ধি পেয়েছে।

অ্যাপলের এধরনের অতিরিক্ত চার্জ বেশ কয়েকটি দেশে অবিশ্বাস নিয়ন্ত্রকদের দৃষ্টি আকর্ষণ করেছে। ২০২১ সালে, অ্যাপলকে তার অ্যাপ স্টোরে প্রতিযোগিতা বিরোধী আচরণের জন্য ইউরোপীয় কমিশন ১৩ বিলিয়ন ইউরো জরিমানা এবং সুদ দিতে বাধ্য করে। মার্কিন বিচার বিভাগও অ্যাপেলের বিরুদ্ধে মামলা করছে, দাবি করেছে যে অ্যাপল স্মার্টফোন বাজারে তার ক্ষমতার অবস্থানকে কাজে লাগিয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024