শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১০:৩৩

আন্তর্জাতিক গুম দিবস উৎযাপন উপলক্ষ্যে মানবাধিকার সংগঠনগুলোর প্রস্তুতি সভা

আন্তর্জাতিক গুম দিবস উৎযাপন উপলক্ষ্যে মানবাধিকার সংগঠনগুলোর প্রস্তুতি সভা

বিগত এক দশকে বাংলাদেশে যে রেকর্ড পরিমান সংখ্যক মানুষ গুম হয়েছে এবং ক্ষমতাশীল সরকার কর্তৃক বর্তমানে যে গুমের সংস্কৃতি চালু রয়েছে তার অবসানের জন্যে ৩০ই আগস্ট  বিশ্ব গুম দিবস উপলক্ষ্যে  লন্ডনে  কর্মসূচি বাস্তবায়ন করতে আন্তর্জাতিক কয়েকটি মানবাধিকার সংগঠনের প্রতিনিধি দলের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

গতকাল সোমবার অপরাহ্নে আমারদেশ পত্রিকার যুক্তরাজ্যের কার্যালয়ে অনুষ্ঠিত উক্ত প্রস্তুতি সভার সভাপতিত্ব করেন বাংলাদেশী কমিউনিটি নেতা এবং রাজনীতিবিদ মাওলানা আব্দুল কাদের সালেহ।

আমারদেশ পত্রিকার যুক্তরাজ্যের নির্বাহী সম্পাদক ওলী উল্লাহ নোমানের পরিচালনায় উক্ত প্রস্তুতি সভায় মানবাধিকার সংগঠন গুলোর প্রতিনিধিদের  পরামর্শক্রমে আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষ্যে যুক্তরাজ্যের প্রাণ কেন্দ্র ব্রিটিশ পার্লামেন্টের সামনে র‍্যালি করার সিদ্ধান্ত গৃহীত হয়।

উক্ত প্রস্তুতি সভায় মানবাধিকার সংগঠন “সাফোর্ট ফর লাইফ” ইউকের সভাপতি জনাব সামসুল আলম লিটন গৃহীত সিন্ধান্ত বাস্তবায়ন করতে উপস্থিত প্রতিনিধি দলকে  নানানভাবে দিক নির্দেশনা প্রদান করেন।

ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল বা ই আর আইয়ের সেক্রেটারি নৌশিন মোস্তারী মিয়া সাহেব বলেন, উক্ত গুম দিবসে আমরা বাংলদেশ সরকার কর্তৃক গুমের শিকার ব্যাক্তিদের পরিবারের এবং গুম থেকে ফেরত ব্যাক্তিদের সাক্ষাৎকার নিয়ে একটা ডকুমেন্টারী তৈরী করবো।

তিনি আরো বলেন, ঐ দিনে উপস্থিত ব্যাক্তিদের স্বাক্ষর গ্রহণ করে উক্ত ডুকুমেন্টারি সম্মিলিত করে আমরা জাতিসংঘ সহ গুমের শিকার ব্যাক্তিদের নিয়ে কাজ করে এমন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোকে বাংলাদেশের প্রতি বিশেষ নজর দিতে তাহা প্রেরণ করবো।

উক্ত প্রস্তুতি সভায় উপস্থিত আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ইন্টারন্যাশনাল  ডেমোক্রেটিক ফোরাম বা আই ডি এফ’র  বিশেষ প্রতিনিধি দলের পক্ষ থেকে সংগঠনটির  সহ সভাপতি  মোঃ অহিদুজ্জামান বলেন, যদি আমরা গত বছরের মতো এই বছরে ও সুন্দরভাবে আমাদের গৃহীত কর্মসূচি ভালোভাবে সম্পন্ন করতে পারি তবে আমাদের এই কর্মসূচি বাংলাদেশের চলমান গুমের এই সংস্কৃতি রোধে বিশেভাবে কার্যকর ভূমিকা রাখবে।

আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষ্যে গৃহীত র‍্যালি কর্মসূচি বান্তবায়ন করতে উক্ত প্রস্তুতি সভায় আরো দিক নির্দেশনামূলক পরামর্শ দেন মানবাধিকার সংগঠন পিস ফর বাংলদেশের সভাপতি মোঃ ডলার বিশ্বাস, অখণ্ড বাংলাদেশ আন্দোলনের সভাপতি হাসনাত আরিয়ান খান, ফাইট ফর রাইট ইন্টারন্যাশনালের সভাপতি মোঃ রায়হান উদ্দিন, ইন্টারন্যাশনাল ডেমোক্রেটিক ফোরামের সাংগঠনিক সম্পাদক মোঃ শরীফ রানা, সিনিয়র জয়েন্ট সেক্রেটারি মোঃ এবাদুর রহমান রাজন, সহ সভাপতি কামরান হাসান রাজীব, যুগ্ন সম্পাদক মোহাম্মদ রাসেল প্রমুখ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024