বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:২৭

গোলাপগঞ্জ হেল্পিং হ্যান্ডসের নির্বাচনী তফসিল ঘোষণা

গোলাপগঞ্জ হেল্পিং হ্যান্ডসের নির্বাচনী তফসিল ঘোষণা

সংবাদ বিজ্ঞপ্তি / ২১৯
প্রকাশ কাল: শনিবার, ২৬ আগস্ট, ২০২৩

যুক্তরাজ্যে বসবাসরত গোলাপগঞ্জবাসীর প্রতিনিধিত্বশীল সংগঠন গোলাপগঞ্জ হেল্পিং হ্যান্ডস ইউকে’র আসন্ন নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৮ অবক্টাবর রোববার।

এদিন পূর্ব লণ্ডনের মাইলএন্ড এলাকার সুপরিসর রিজেন্ট লেইক ব্যাঙ্কুয়েটিং হলে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত সংগঠনের সদস্যরা ভোট দিতে পারবেন। নির্বাচনে প্রার্থীতার জন্য মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ ৭ সেপ্টেম্বর।

নির্বাচনকে সামনে রেখে বাংলা গণমাধ্যমকর্মীদের নিয়ে শুক্রবার আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়। এই সংবাদ ব্রিফিংয়ের আয়োজন করে নির্বাচন পরিচালনায় গঠিত নির্বাচন কমিশন।

তিন সদস্যের এই নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনার টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র কাউন্সিলার আবুল মনসুর অহিদ আহমদ। অপর দুই নির্বাচন কমিশনার হলেন- সাপ্তাহিক জনমতের সহকারী সম্পাদক মোসলেহ উদ্দিন আহমদ ও কমিউনিটি নেতা মোহাম্মদ আব্দুল হাই।

নির্বাচন কমিশনারবৃন্দ বলেন, গোলাপগঞ্জ হেল্পিং হ্যান্ডস ইউকে আসন্ন নির্বাচন পরিচালনার জন্য তাঁদের ওপর যে দায়িত্ব দেয়া হয়েছে তা তাঁরা শতভাগ নিরপেক্ষতা ও সততার সঙ্গে পালন করার জন্য বদ্ধপরিকর।

যে কারণে স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন প্রচেষ্টার অংশ হিসেবে গণমাধ্যমকর্মীদের নিয়ে নির্বাচনের তফসিল ঘোষণার এই উদ্যোগ। যাতে যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা সংগঠনের সদস্যরা নির্বাচনে অংশগ্রহণ কিংবা ভোটের দিন উপস্থিত থাকার প্রস্তুতি নিতে পারেন।

নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন ধাপের গুরুত্বপূর্ণ দিনক্ষণ জানিয়ে তাঁরা বলেন, ৭ সেপ্টেম্বর প্রার্থীদের মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ। নির্বাচন কমিশন কিংবা সংগঠনের বিদায়ী সেক্রেটারির মাধ্যমে যোগাযোগ করে মনোনয়ন পত্র সংগ্রহ করতে হবে।

এর পরদিন ৮ সেপ্টেম্বর থেকে তারা প্রার্থীতা যাচাই-বাছাই করবেন। প্রার্থীতা প্রত্যাহার করার শেষ তারিখ ১৪ সেপ্টেম্বর। আর ১৭ সেপ্টেম্বর নির্বাচন কমিশন চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে। এদিন প্রার্থীদের প্রতীকও বরাদ্দ দেয়া হবে।

নির্বাচনে পোস্টাল ভোটের ব্যবস্থা রাখা হয়েছে জানিয়ে বলা হয়, পোস্টাল ভোট দেয়ার জন্য ভোটাররা ২৩ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে হবে। আর পোস্টাল ভোট জমা দিতে হবে ৫ অক্টোবরের মধ্যে। সংগঠনের নির্বাহী কমিটির মোট ২৭টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে নির্বাহী পদের সংখ্যা ১২টি। আর নির্বাহী সদস্য পদ আছে ১৫টি।

চেয়ারপারসন পদে মোনয়ন ফি ৭শ পাউন্ড। জেনারেল সেক্রেটারি পদে মনোনয়ন ফি ৬শ পাউন্ড। ট্রেজারার পদে মনোনয়ন ফি ৫০০ পাউন্ড। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন ফি ৪শ পাউন্ড। এসিসটেন্ট জেনারেল সেক্রেটারি পদে মনোনয়ন ফি ৩৫০ পাউন্ড। এসিসটেন্ট ট্রেজারার ও ডিপার্টমেন্টাল সেক্রেটারি পদগুলোর মনোনয়ন ফি ৩শ পাউন্ড করে। আর এসিসটেন্ট ডিপার্টমেন্টাল সেক্রেটারি পদের মনোনয়ন ফি ২৫০ পাউন্ড। এছাড়া ইসি মেম্বার পদের মনোনয়ন ফি ২০০ পাউন্ড।

প্রধান নির্বাচন কমিশনার আবুল মনসুর অহিদ আহমদ বলেন, গোলাপগঞ্জ হেল্পিং হ্যান্ডস ইউকে একটি চমৎকার সংগঠন। এই সংগঠনের নেতা নির্বাচন পদ্ধতি থেকেই সেটি স্পষ্ট। তাঁরা নির্বাচনের আগে লটারির মাধ্যমে ঠিক করেন গোলাপগঞ্জের কোন ইউনিয়ন থেকে কোন কোন পদে প্রার্থী হওয়া যাবে। ফলে এই সংগঠনে নেতৃত্ব নিয়ে দ্বন্দ্বের ঝুঁকি কম। পাশাপাশি গোলাপগঞ্জের মোট ১২টি ইউনিয়নের সবাই সমানভাবে মূল্যায়িত হন।

নির্বাচন কমিশনার মোসলেহ উদ্দিন আহমদের পরিচালনায় অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে লিখিত বক্তব্য পাঠ করেন অপর নির্বাচন কমিশনার মোহাম্মদ আব্দুল হাই।  একটি স্বচ্ছ -সুন্দর ও আনন্দঘন নির্বাচন উপহার দেয়ার জন্য তাঁরা সংগঠনের সকলের সহযোগিতা কামনা করেন।

নির্বাচন কমিশনারদের সাথে মঞ্চে উপস্থিত ছিলেন বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক মঞ্জুর আহমদ শাহনাজ এবং ট্রেজারার হাসান আহমেদ। প্রেস ব্রিফিংয়ে নির্বাচনের সম্ভাব্য প্রার্থী ও সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024