বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২০

মহানবি (স) এর কবর জিয়ারতে আগাম অনুমতি লাগবে

মহানবি (স) এর কবর জিয়ারতে আগাম অনুমতি লাগবে

শীর্ষবিন্দু নিউজ, রিয়াদ / ২৮৪
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩

মহানবি (স) এর কবর জিয়ারতে আগ্রহী মুসলিমদের আগেই কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। সম্প্রতি এমন নিয়ম চালু করেছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এ তথ্য নিশ্চিত করেছে।

মক্কার গ্রান্ড মসজিদে ওমরাহ পালন শেষে মদীনায় মসজিদে নববীতে ছুটে যান বহু মুসলিম। সেখানেই রয়েছে বিশ্বনবি হযরত মুহাম্মদ ()-এর কবর। তবে এখন থেকে হুট করে গিয়ে মহানবির ()-এর কবর জিয়ারত করতে পারবেন না কেউ। এর জন্য আগাম অনুমতি নিতে হবে।

খবরে বলা হয়েছেশুধু তা নয়, মসজিদে নববীতে প্রবেশের জন্যেও চালু হয়েছে নতুন নিয়ম। এখন থেকে ছোট ব্যাগ নিয়ে কেউ মহানবির ()-এর প্রতিষ্ঠিত মসজিদটিতে প্রবেশ করতে পারবেন না। অবশ্য মসজিদের বাইরে লকারে সেগুলো রেখে যাওয়া যাবে।

তবে মসজিদের ভেতরে বা বাইরে কোথাও বড় ব্যাগ রাখার অনুমতি নেই। অর্থাৎ, মসজিদে নববীরে ভেতরে তো দূরের কথা, বাইরের লকারেও বড় ব্যাগ রাখা যাবে না।

এর আগে, মক্কার গ্রান্ড মসজিদে ওমরাহ পালনকারী, মুসল্লি বা দর্শনার্থীদের না ঘুমানোর নির্দেশনা দিয়েছে সৌদি আরবের হজ ওমরাহ মন্ত্রণালয়। এই নিয়ম নির্দেশনা কঠোরভাবে মেনে চলার আহ্বান জানিয়েছে তারা।

এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, মুসল্লিদের অবশ্যই মসজিদে ঘুমানো থেকে বিরত থাকতে হবে; বিশেষ করেকরিডোর, নামাজের স্থান, জরুরি যানবাহন রাখার জায়গা বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের জন্য বরাদ্দ জায়গায়।

এতে আরও বলা হয়েছে, যারা ওমরাহ পালন করতে চান, তাদের অবশ্যই নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে অনুমোদন নিয়ে গ্রান্ড মসজিদে যেতে হবে।

ওমরাহ পালনকারীরা সৌদির স্থলপথ, আকাশপথ কিংবা সমুদ্রপথযেকোনো এন্ট্রি পয়েন্ট দিয়ে দেশটিতে প্রবেশ করতে পারবেন। দেশত্যাগও করতে পারবেন নিজের পছন্দের রুট দিয়ে। ধারণা করা হচ্ছে, চলতি বছর প্রায় এক কোটি মানুষ ওমরাহ পালন করতে সৌদি আরবে যাবেন।

বিদেশি মুসলিমদের ওমরাহ পালন সহজ করতে সম্প্রতি বেশ কিছু সুবিধা চালু করেছে সৌদি আরব। ব্যক্তিগত কিংবা ট্যুরিস্ট যেকোনো ভিসা নিয়েই ওমরাহ পালন করতে দেশটিতে যাওয়া যাবে। ওমরাহর ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন পর্যন্ত করা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024