শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৭:৩৮

ওয়াগনারকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করল যুক্তরাজ্য

ওয়াগনারকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করল যুক্তরাজ্য

রাশিয়ার ভাড়াটে ওয়াগনারকে একটি হিংস্র ও ধ্বংসাত্মক সন্ত্রাসী বাহিনী হিসেবে অভিহিত করে একে নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য। বিভিন্ন দেশে ওয়াগনার যে তৎপরতা চালাচ্ছে তাকে বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করছে যুক্তরাজ্য।

ওয়াগনারকে নিষিদ্ধ করার অর্থ হ্েচ্ছ এই সংস্থার সদস্য হওয়া বা সমর্থন করা হবে অবৈধ। এছাড়া এ সম্পর্কিত একটি খসড়া আদেশ ব্রিটেনের সংসদে পাস করা হলে ওয়াগনারের সম্পদকে সন্ত্রাসী সম্পত্তি হিসেবে তালিকাভুক্ত এবং বাজেয়াপ্ত করা সম্ভব হবে। এ নিষেধাজ্ঞার মাধ্যমে ওয়াগনারকে ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদার মতো সন্ত্রাসী সংগঠনগুলোর তালিকাভুক্ত করা হল।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান বলেছেন, ওয়াগনার বাহিনী হল রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের  একটি সামরিক হাতিয়ার এবং ইউক্রেন ও আফ্রিকায় ওয়াগনারের কর্মকাণ্ড বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। পূর্ব ইউরোপের এই দেশটিতে চলমান আগ্রাসনে ওয়াগনার বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এছাড়া ইউক্রেনের পাশাপাশি সিরিয়া, লিবিয়া ও মালিসহ আফ্রিকার অনেক দেশে কর্মকাণ্ড পরিচালনা করছে ওয়াগনার।

ওয়াগনারের যোদ্ধাদের বিরুদ্ধে ইউক্রেনের নাগরিকদের হত্যা ও নির্যাতনসহ একাধিক অপরাধের অভিযোগ রয়েছে। এছাড়া ২০২০ সালে ওয়াগনার যোদ্ধারা লিবিয়ার রাজধানী ত্রিপোলির চারপাশে ল্যান্ডমাইন স্থাপন করেছিল। গত জুলাই মাসে যুক্তরাজ্য জানায়, রুশ ভাড়াটে এই গোষ্ঠীটি মালি এবং মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে হত্যাযজ্ঞ ও নির্যাতন চালিয়েছে।

তবে গত জুন মাসে ওয়াগনারের নেতা ইয়েভজেনি প্রিগোজিন রাশিয়ার সামরিক নেতাদের বিরুদ্ধে ব্যর্থ বিদ্রোহের নেতৃত্ব দেওয়ার পর ভাড়াটে এই বাহিনীর ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে পড়ে যায়। আর এরই গত ২৩ আগস্ট অন্যান্য ওয়াগনার কর্মকর্তার সঙ্গে সন্দেহজনক বিমান দুর্ঘটনায় মারা যান প্রিগোজিন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024