শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৭:০৪

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস হঠাৎ কিয়েভ সফরে

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস হঠাৎ কিয়েভ সফরে

ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর প্রথমবার ইউক্রেন সফর করেছেন গ্রান্ট শ্যাপস। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার ইউক্রেনীয় প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, কিয়েভে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে তিনি বৈঠক করেছেন। এ সময় তারা ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেছেন।

শ্যাপস কখন জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন তা স্পষ্ট নয়। যুদ্ধের সময় শ্যাপস আগেও ইউক্রেন সফর করেছিলেন। তবে তখন তিনি জ্বালানি মন্ত্রীর দায়িত্বে ছিলেন।

ইউক্রেনের নতুন প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভের সঙ্গেও বৈঠক করেছেন শ্যাপস। বৈঠকে রণক্ষেত্রের পরিস্থিতি ও কিয়েভের চাহিদার বিষয় তুলে ধরেছেন উমেরভ।

প্রেসিডেন্ট কার্যালয়ের বিবৃতিতে জেলেনস্কিকে উদ্ধৃত করে বলা হয়েছে, পুরো জাতির পক্ষ তেকে আমি আপনাকে ধন্যবাদ জানাতে চাই। আমাদের সামরিক, আর্থিক ও মানবিক সহযোগিতায় আমরা কৃতজ্ঞ। আপনাদের ওপর নির্ভর করতে পারি বলে আমরা অত্যন্ত কৃতজ্ঞ।

কিয়েভ ও লন্ডনের মধ্যে প্রতিরক্ষা খাতে সহযোগিতার বিষয় তুলে ধরেন জেলেনস্কি। তিনি বলেছেন, এর ফলে রণক্ষেত্রে ইউক্রেনের দূরপাল্লার অস্ত্রের সক্ষমতা বৃদ্ধি করবে।

এ বছর ইউক্রেনকে স্টর্ম শ্যাডো ক্রুজ ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে ব্রিটেন। যা কিয়েভের সেনাবাহিনীকে রুশ দখলে থাকা দূরবর্তী স্থানে হামলার সক্ষমতা এনে দিয়েছে।

গত মাসে ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন গ্রান্ট শ্যাপস। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া আক্রমণের পর ইউক্রেনের দৃঢ় মিত্র হিসেবে হাজির হয়েছে ব্রিটেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024