বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:৫১

ব্রিটেনে স্থায়ী হতে নাগরিকদের করণীয়

ব্রিটেনে স্থায়ী হতে নাগরিকদের করণীয়

নিউজ ডেস্ক, লন্ডন / ১৮৩
প্রকাশ কাল: শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩

ব্রিটেনের নাগরিকত্বের নাগরিকত্বের আগে দেশটিতে স্থায়ীভাবে বসবাসের অনুমতি বা ইনডেফিনিট লিভ টু রিমেইনের ক্ষেত্রে বর্তমানে টানা পাঁচ বছর নির্দিষ্ট ভিসায় ব্রিটেনে বসবাসের নিয়ম প্রযোজ্য আছে।

এ সময়সীমা পাঁচ থেকে বাড়িয়ে আট বছর করার পরিকল্পনা করছে দেশটির হোম অফিস। এ ছাড়া প্রস্তাবিত বড় পরিবর্তনগুলোর মধ্যে রয়েছে আবেদনকারীকে ন্যূনতম দুই বছরের কাজের প্রমাণ অথবা ব্রিটেনে দুই বছরের লেখাপড়ার শর্ত যুক্ত হয়েছে।

একই সঙ্গে আবেদনকারী আবেদনের আগের ১০ বছর কোনও মামলায় সাজাপ্রাপ্ত হলে তিনি স্থায়ী বসবাসের জন্য আবেদনের যোগ্যতা হারাবেন। এ ছাড়া বর্তমানে ৬৫ বছরের বেশি বয়সীদের ইনডেফিনিট লিভ টু রিমেইনের আবেদনে ব্রিটেনের জীবনধারার ওপর পরীক্ষা না লাগলেও নতুন প্রস্তাবনায় তাদের জন্যও লাইফ ইন দ্য ইউকে টেস্টের বিধান রাখা হয়েছে।

ব্রিটেনের নাগরিকত্ব ও পাসপোর্ট পেতে দুটি পরীক্ষায় পাস করতে হয় আবেদনকারীকে। পরীক্ষা দুটি হলো ‘লাইফ ইন দ্য ইউকে টেস্ট’ ও ‘ইংলিশ স্পিকিং অ্যান্ড লিসেনিং টেস্টে’র ন্যূনতম বি-ওয়ান লেভেল।

ব্রিটেনে পাঁচ বছর বসবাস ও ঘরে-বাইরে মানুষের সঙ্গে যোগাযোগ ও কথা বলার ধারাবাহিকতায় ইংরেজির বি-ওয়ান লেভেল পাসের ক্ষেত্রে বেশির ভাগ আবেদনকারীকেই তেমন ঝক্কি পোহাতে না হলেও, লাইফ ইন দ্য ইউকে টেস্ট পাসের ক্ষেত্রে অনেক আবেদনকারীকেই একাধিকবার পরীক্ষায় বসতে হয়।

এ পরীক্ষায় ব্রিটেনের ইতিহাস, সংস্কৃতি ও সমাজসহ আপনার জ্ঞানের মূল্যায়ন করবে। ২৪টি মাল্টিপল চয়েস বা অনেকগুলো উত্তরের মধ্যে সঠিক উত্তর দেওয়ার জন্য কাছে ৪৫ মিনিট থাকবে এবং কমপক্ষে ১৮টি প্রশ্নের সঠিক উত্তর দিলেই পাস করা যাবে।

লাইফ ইন ইউকে পরীক্ষার প্রতিবারের জন্য ৫০ পাউন্ড খরচ হয়, তাই এটি প্রথমবারেই পাস করার জন্য যথেষ্ট প্রস্তুতি নিতে হবে। অফিসিয়াল সরকারী হ্যান্ডবুক, ‘লাইফ ইন দ্য ইউকে: নতুন বাসিন্দাদের জন্য নির্দেশনা পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারেন। এটিতে যুক্তরাজ্য সম্পর্কে ঐতিহাসিক তথ্য থেকে শুরু করে আরও আধুনিক ব্রিটিশ রীতিনীতি পর্যন্ত সবকিছুই সন্নিবেশিত।

বইটি ছাড়াও প্রস্তুতির জন্য ফ্রি বিভিন্ন অ্যাপসের পাশাপাশি কিছু অ্যাপ অর্থের বিনিময়ে বিক্রি হয়, যেসব অ্যাপ প্রস্তুতির জন্য উপকারী। অনেক অনলাইন প্ল্যাটফর্ম বিনামূল্যে অনুশীলন পরীক্ষা অফার করে, যা অতীতের পরীক্ষার প্রশ্নগুলো ব্যবহার করে বাস্তব পরীক্ষার অনুকরণ করে, আপনাকে প্রশ্নের কাঠামো, আপনার অধ্যয়নের জন্য প্রয়োজনীয় বিষয়বস্তুর ধরন ও লেআউট সম্পর্কে ধারণা দেয়, যাতে আপনি পরীক্ষার দিনে অবাক না হন।

জ্ঞান মূল্যায়ন করতে, পরীক্ষার কাঠামোর সঙ্গে নিজেকে পরিচিত করতে এবং আরও পর্যালোচনার প্রয়োজন এমন ক্ষেত্রগুলো শনাক্ত করতে সেগুলো ব্যবহার করতে পারেন। এ পরীক্ষার জন্য বিভিন্ন সামাজিক মাধ্যমে থাকা স্টাডি গ্রুপ বা অনলাইন ফোরামে যোগ দিয়ে প্রশ্ন নিয়ে আলোচনা করা যেতে পারে এবং নতুন যুক্তরাজ্যের নাগরিক যারা পরীক্ষা দিয়েছেন, তাদের সঙ্গে ধারণা শেয়ার করার সুযোগ রয়েছে।

প্রস্তুতির জন্য যুক্তরাজ্যের সমসাময়িক বিষয়াবলির খোঁজ রাখা, অনলাইনে খবর দেখুন, সংবাদপত্র পড়া এবং ব্রিটিশ সংস্কৃতি ও রাজনীতি অনুসরণ পরীক্ষায় উত্তীর্ণ হতে সাহায্য করবে এবং আপনাকে আপনার নতুন বাড়ির সঙ্গে আরও সংযুক্ত বোধ করবে।

লাইফ ইন দ্য ইউকে পরীক্ষা দেওয়ার জন্য ইউকেজুড়ে ৩০টিরও বেশি পরীক্ষা কেন্দ্র রয়েছে। টেস্ট বুক করার জন্য একটি নিবন্ধন লিংকসহ সরকারি গভ.ইউকে (Gov.UK) ওয়েবসাইটে অবস্থানগুলো খুঁজে পেতে পারেন। পরীক্ষার দিনে পরীক্ষার্থীকে তার নাম-ঠিকানা উল্লেখিত ড্রাইভিং লাইসেন্স, ইউটিলিটি বিল বা কাউন্সিল ট্যাক্স লেটারের মতো নথির ঠিকানার এবং পরিচয়ের প্রমাণ সঙ্গে আনতে হবে।

পরীক্ষার দিন সঙ্গে সঠিক আইডি ডকুমেন্ট আনা ঠিকানা প্রমাণের মূল কাগজটি আনা, Gov.UK ওয়েবসাইটে অনলাইন বুকিংয়ে বানান ভুল না করা, পরীক্ষার হলে অন্তত ১৫ মিনিট আগে পৌঁছানোর ব্যাপারে সতর্ক থাকুন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024