মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৯:৪৯

রুশ হ্যাকারদের হামলার স্বীকার ব্রিটিশ রাজপরিবারের ওয়েবসাইট

রুশ হ্যাকারদের হামলার স্বীকার ব্রিটিশ রাজপরিবারের ওয়েবসাইট

সাইবার হামলার শিকার হয়েছে ব্রিটিশ রাজপরিবারের অফিশিয়াল ওয়েবসাইট। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম টেলিগ্রাফ এ খবর জানিয়েছে।

রোববার ১ অক্টোবর সকালে স্কাই নিউজের উপস্থাপক ক্যারোলিন দি রুসো বলেন, আমরা মাত্রই জানতে পেরেছি, রুশ হ্যাকাররা ব্রিটিশ রাজপরিবারের ওয়েবসাইটের নিয়ন্ত্রণ নিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এই বিষয়ে দায় স্বীকার করা হয়েছে।

টেলিগ্রাফের সূত্র মতে, এই হামলার পেছনে রুশ হ্যাকাররা জড়িত। হামলার কারণে প্রায় দেড় ঘণ্টা যাবৎ রাজপরিবারের ওয়েবসাইটে প্রবেশ করা যায়নি। পরে সেটি পুনরুদ্ধার করা হয়।

টেলিগ্রামে দেওয়া এক পোস্টে রুশ হ্যাকার গ্রুপ ‘কিলনেট’ এই সাইবার হামলার দায় স্বীকার করেছে। যদিও বাকিংহাম প্যালেসের কর্মকর্তারা এই সাইবার হামলার জন্য কে দায়ী তা জানা অসম্ভব বলছেন।

বিশেষ করে গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ হামলা শুরুর পর রাশিয়ার এই সাইবার গ্রুপ আরও বেশি সক্রিয় হয়ে উঠে। ইউক্রেন যুদ্ধ ঘিরে যেসব দেশ রাশিয়ার বিরোধিতা করছে, সেসব দেশকে লক্ষ্য করে সাইবার আক্রমণ চালিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে গ্রুপটি।

এর আগে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরকারি ওয়েবসাইটে হ্যাকিংয়ের দাবি করেছিল কিলনেট। এছাড়া গত বছরের নভেম্বরে ইউরোপীয় পার্লামেন্টের ওয়েবসাইটে হ্যাকিংয়ের পেছনেও কিলনেট জড়িত ছিল।

ব্রিটিশ আইনপ্রণেতারা ইউক্রেনে রুশ হামলাকে ‘রাষ্ট্র পরিচালিত সন্ত্রাসী কর্মকাণ্ড’বলে আখ্যা দেওয়ায় ওই হামলা চালানো হয়েছিল বলে জানায় কিলনেট।

এই হামলা রাজপরিবারের ওয়েবসাইটের বড় কোনো ক্ষতি করতে পারেনি। ইউক্রেন ও পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যদেশগুলোর বিভিন্ন ওয়েবসাইটে হামলার জন্য পরিচিত কিলনেট।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024