বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:১৬

আকুস পারমাণবিক সাবমেরিন তৈরি করবে যুক্তরাজ্য

আকুস পারমাণবিক সাবমেরিন তৈরি করবে যুক্তরাজ্য

তিনটি ব্রিটিশ কোম্পানিকে পারমাণবিক-চালিত অ্যাটাক সাবমেরিন তৈরির কাজ দিয়েছে যুক্তরাজ্য। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের ত্রিপক্ষীয় আকুস  চুক্তির আওতায় এই সাবমেরিন তৈরি করা হবে। ৪৯০ কোটি ডলারের চুক্তির আওতায়  কোম্পানিগুলো এই সাবমেরিনের নকশা ও উৎপাদন করবে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় রবিবার এক  বিবৃতিতে  বলেছে, বিএই সিস্টেমস, রোলস-রয়েস ও ব্যবকক কোম্পানির সঙ্গে চুক্তিটি যুক্তরাজ্য ও ত্রিপক্ষীয় আকুস  কর্মসূচির জন্য একটি  গুরুত্বপূর্ণ মাইলফলক।

বিবৃতিতে বলা হয়েছে,  এসএসএন-আকুস সাবমেরিন হিসেবে পরিচিত  নতুন ডুবোযানগুলো হবে র‍য়্যাল নেভির পরিচালিত বৃহত্তম, সবচেয়ে আধুনিক এবং শক্তিশালী।

মার্চ মাসে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের নেতারা এসএসএন-আকুস সাবমেরিন পরিকল্পনা  উন্মোচন করেছিলেন। এশিয়া প্রশান্ত অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলার উদ্যোগ হিসেবে দেশ তিনটি ত্রিপক্ষীয়  আকুস চুক্তিতে সম্মত হয়েছে।

২০৩০-এর দশকের শেষ দিকে এসব সাবমেরিনের প্রথম চালান যুক্তরাজ্যে মোতায়েন  করা হতে পারে। অস্ট্রেলিয়ায় মোতায়েন করা হতে ২০৪০-এর দশকের শুরুর দিকে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024