মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:৩৮

যুক্তরাজ্যে নতুন বর্ধিত ভিসা ফি কার্যকর

যুক্তরাজ্যে নতুন বর্ধিত ভিসা ফি কার্যকর

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৯০
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩

যুক্তরাজ্য বিভিন্ন দিক বিবেচনা করে ভিসার ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বুধবার ৪ অক্টোবর থেকে বর্ধিত এ ফি কার্যকর করা হয়েছে। এখন থেকে এই বর্ধিত ফি শিক্ষার্থী, শ্রমিক ও পর্যটক সবার ওপর কার্যকর হবে।

নতুন নির্ধারিত ফি অনুযায়ী যারা যুক্তরাজ্যে ছয় মাসের ভ্রমণ ভিসার জন্য আবেদন করবেন, তাদের ফি বাবদ দিতে হবে ১১৫ ব্রিটিশ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬ হাজার টাকা)। আর স্টুডেন্ট ভিসার জন্য গুনতে হবে ৪৯০ পাউন্ড বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৭ হাজার টাকা।

পর্যটক ও শ্রমিকদের ছয় মাসের জন্য ভিসা ফি বাড়ানো হয়েছে ১৫ পাউন্ড এবং শিক্ষার্থীদের ভিসা ফি বাড়ানো হয়েছে ১২৭ পাউন্ড। শতাংশ হিসেবে পরিবার, বসবাস এবং নাগরিকত্ব ভিসার খরচ ২০ শতাংশ বৃদ্ধি পাচ্ছে। কাজের এবং ভ্রমণ ভিসার খরচ বাড়বে ১৫ শতাংশ।

এদিকে ওয়েবসাইটের তথ্য অনুসারে, যেসব ব্যক্তি কাজ ও পড়াশোনার কারণে দীর্ঘমেয়াদি ভিসার আবেদন করতে ইচ্ছুক, তাদের ওপরই কার্যকর হবে এ বর্ধিত ফি। এর বাইরে যারা স্বল্পমেয়াদে কিংবা অনির্দিষ্টকালের জন্য ভিসার আবেদন করবেন, তাদের ওপর এ বর্ধিত ফি প্রযোজ্য হবে না।

পর্যটক ও শ্রমিকদের ২, ৫ ও ১০ বছরের ভিসার ফিও বাড়ানো হয়েছে। বর্ধিত মূল্যের মানদণ্ড হিসেবে এক্ষেত্রে বিবেচনা করা হয়েছে ছয় মাসের বর্তমান ফি।

আগে যুক্তরাজ্যে ভ্রমণ ভিসার ফি ছিল ১০০ পাউন্ড। অন্যদিকে স্টুডেন্ট ভিসার ফি ছিল ৩৬৩ পাউন্ড। গত শুক্রবার এ সংক্রান্ত একটি বিল দেশটির সংসদে উত্থাপন করা হয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024