বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:০৩

নাইট্রাস অক্সাইডের অপব্যবহারের ঝুঁকি কমাতে টাওয়ার হ্যামলেটস ও কুইন মেরি ইউনিভার্সিটির সম্মিলিত উদ্যোগ

নাইট্রাস অক্সাইডের অপব্যবহারের ঝুঁকি কমাতে টাওয়ার হ্যামলেটস ও কুইন মেরি ইউনিভার্সিটির সম্মিলিত উদ্যোগ

নিউজ ডেস্ক, লন্ডন / ১৫৭
প্রকাশ কাল: শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩

নাইট্রাস অক্সাইড এর ব্যবহারকারীরা সব ব্যাকগ্রাউন্ডের হলেও মূলত তরুণ ও এশিয়ান পুরুষরা আক্রান্ত হচ্ছে সবচেয়ে বেশি। টাওয়ার হ্যামলেটস ও কুইন মেরি ইউনিভার্সিটির সম্মিলিত উদ্যোগে আয়োজিত কর্মশালায় এমন তথ্য উঠে আসে।

গত কয়েক বছর ধরে, আমি কয়েকশ রোগী দেখেছি যারা নাইট্রাস অক্সাইড ব্যবহার করছেন ও ক্ষতির মুখোমুখি হয়েছেন। এ কথা বলেন, কুইন মেরি প্রফেসর ও এনএইচএস কনসালটেন্ট নিউরোলজিস্ট অ্যালিস্টার।

প্রতিরোধ কর্মশালা নাইট্রাস অক্সাইড এর বিপদ সম্পর্কে মানুষকে সচেতন  করবে। এ কথা বলেন, টাওয়ার হ্যামলেটস নির্বাহী মেয়র লুৎফুর।

নাইট্রাস অক্সাইড (এনওএক্স/এন২০) আপনার মেরুদণ্ডের ক্ষতি করতে পারে এবং গুরুতর ও স্থায়ী অক্ষমতার কারণ হতে পারে। ড্রাগ ব্যবহারের পরিণতি তুলে ধরার একটি প্রোগ্রামের অংশ হিসাবে টাওয়ার হ্যামলেটসের কিশোর—তরুণদের কাছে এই বার্তা পৌঁছে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

‘এন২০ নো দ্য রিস্কস’ হচ্ছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল এবং কুইন মেরি ইউনিভার্সিটি কর্তৃক যৌথভাবে পরিচালিত একটি নতুন কর্মসূচি, যার লক্ষ্য হল নাইট্রাস অক্সাইড ব্যবহারের ঝুঁকি সম্পর্কে যেমন ভিটামিন বি ১২ কাজ করা বন্ধ করে দেওয়ার ফলে পক্ষাঘাত ও স্নায়ুর ক্ষতি হওয়ার মত গুরুতর ঝুঁকি সম্পর্কে সকলকে সচেতন করা।

এই প্রকল্পে নাইট্রাস অক্সাইড ব্যবহারকারীদের ক্ষতিকর প্রভাব সম্পর্কিত কর্মশালার একটি প্রস্তাব অন্তর্ভুক্ত রয়েছে যা আইন প্রয়োগকারী কর্মকর্তা কর্তৃক জরিমানার বিকল্প হিসাবে বিবেচনা করা যায়।
এই প্রোগ্রামের আওতায় বারার স্কুলসমূহ, তরুণদের গ্রুপসমূহ এবং কমিউনিটির বিভিন্ন ভবনে কম বয়সীদের জন্য নাইট্রাস অক্সাইড এর ঝুঁকির উপর প্রতিরোধমূলক কর্মশালার আয়োজন করা হবে।

উল্লেখ্য, রয়্যাল লন্ডন হাসপাতালে, প্রতি নয় দিনে নাইট্রাস অক্সাইড সম্পর্কিত স্নায়ুর ক্ষতির শিকার হওয়া লোকজন ভর্তি হচ্ছে এবং এটি একটি উদীয়মান জনস্বাস্থ্য সমস্যা হিসেবে দেখা দিয়েছে।
সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে যে, এন২০ বা নাইট্রাস অক্সাইড এর ব্যবহারকারীরা সব ব্যাকগ্রাউন্ডের হলে মূলত তরুণ, ও এশিয়ান পুরুষরা আক্রান্ত হচ্ছে সবচেয়ে বেশি।

লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটির সেন্টার ফর প্রিভেন্টিভ নিউরোলজির প্রফেসর এবং বার্টস হেলথ এনএইচএস ট্রাস্টের কনসালটেন্ট নিউরোলজিস্ট অ্যালিস্টার নয়েস বলেছেন, “গত কয়েক বছর ধরে, আমি কয়েকশ রোগী দেখেছি যারা নাইট্রাস অক্সাইড ব্যবহার করছেন এবং ক্ষতির মুখোমুখি হয়েছেন।

সবচেয়ে সাধারণ জিনিস যা ঘটে তা হল তারা তাদের মেরুদণ্ডের ক্ষতি করে। তাদের হাঁটতে অসুবিধা হয়, তাদের হাত ও পা অনুভব করতে সমস্যা হয় এবং কখনও কখনও টয়লেটে যেতে সমস্যা হয় এবং যৌন কর্মক্ষমতা হারায়।

অ্যালিস্টার নয়েস আরো বলেন, আপনি যদি নাইট্রাস অক্সাইড ব্যবহার করেন এবং আপনি এই উপসর্গগুলির মধ্যে কোনটি অনুভব করেন তবে এটি খুবই গুরুত্বপূর্ণ যে আপনি অবিলম্বে নাইট্রাস অক্সাইড ব্যবহার বন্ধ করুন এবং মূল্যায়নের জন্য হাসপাতালে আসুন এবং যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা শুরু করুন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024