রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:২০

সিগারেট নিষিদ্ধে ঋষি সুনাকের সিদ্ধান্ত

সিগারেট নিষিদ্ধে ঋষি সুনাকের সিদ্ধান্ত

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৬১
প্রকাশ কাল: শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩

যুক্তরাজ্যে তরুণ প্রজন্ম যেন সিগারেট কিনতে না পারে, এ জন্য সিগারেট নিষিদ্ধ করতে পারেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

ব্রিটেনের সরকারি সূত্র জানিয়েছে, শিগগিরই সিগারেট বিক্রি নিষিদ্ধ করার চিন্তা করছেন সুনাক। এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করছেন।

শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়। গত বছর নিউজিল্যান্ডেও সিগারেটবিরোধী পদক্ষেপ নিয়েছিল সে দেশের সরকার।

পদক্ষেপে বলা হয়, ২০০৯ সালের ১ জানুয়ারির পর যারা জন্মেছেন, তাদের কাছে কোনো ধরনের সিগারেট বিক্রি করা যাবে না। সুনাকও একই পথে হাঁটতে চলেছেন বলে ধারণা করা হচ্ছে।

ব্রিটিশ সরকারের এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আমরা চাই আরও বেশি মানুষ ধূমপান ছেড়ে দিক। ২০৩০ সালের মধ্যে ধূমপানমুক্ত দেশ হওয়ার স্বপ্ন দেখছে যুক্তরাজ্য।

ধূমপানের হার কমাতে ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপও নেওয়া হয়েছে। বিনামূল্যে ভ্যাপ কিট বিতরণ এবং গর্ভবতী নারীদের ধূমপান থেকে বিরত রাখতে ভাউচার স্কিম দেওয়াসহ নানা পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে।

অবশ্য ব্রিটিশ সরকারের ওই মুখপাত্র দ্য গার্ডিয়ানের প্রতিবেদনের বিষয়ে আর কোনো মন্তব্য করতে রাজি হননি। ব্রিটেনে আগামী বছর জাতীয় নির্বাচন হতে পারে এবং বিবেচনাধীন এসব নীতি নির্বাচনের আগে ঋষি সুনাকের দলের নতুন ভোক্তাকেন্দ্রিক উদ্যোগের অংশ বলেও উল্লেখ করা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024