সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২৩

যে সব ফোনে নেই গুগলের ক্যালেন্ডার

যে সব ফোনে নেই গুগলের ক্যালেন্ডার

প্রযুক্তি আকাশ / ১৪৮
প্রকাশ কাল: বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩

গুগলের জনপ্রিয় ফিচার ক্যালেন্ডার। যা সব স্মার্টফোনেই থাকে। অ্যান্ড্রয়েড হোক বা আইফোন, কম্পিউটার হোক বা মোবাইল সর্বত্রই ডেট শিডিউল করা থেকে ম্যানেজ, সবক্ষেত্রেই গুগল ক্যালেন্ডারের বিকল্প কিছু হয় না।

তবে এবার অনেক ফোন থেকেই এই অ্যাপ সরিয়ে নিচ্ছে গুগল। সিকিওরিটির কথা মাথায় রেখেই এমনতর পরিবর্তন করা হচ্ছে। পুরোনো অ্যান্ড্রয়েড ভার্সনের ফোনগুলো আর রেগুলার আপডেট পাবে না। বিশেষ করে কোনো সিকিওরিটি আপডেট তো আর পাবেই না।

ফলে সিস্টেমে গলদ দেখা দিলে সাইবার হানা হতে পারে এবং ডেটা লসের মতো ঘটনা ঘটতে পারে। সেই জায়গায় নতুন অ্যান্ড্রয়েড ডিভাইসগুলো সিকিওরিটি থেকে শুরু করে যাবতীয় সব সিস্টেম আপডেটই পাবে।

গুগল ক্যালেন্ডার অ্যাপের (ভি ২০২৩.৪৬.০-৫৮১৭৯২৬৯৯-রিলিজ) একেবারে নতুন ভার্সনটিতে একটি ফ্ল্যাগ দেখানো হচ্ছে। সেখানে লেখা হয়েছে, ‘আনসাপোর্টেড অপারেটিং সিস্টেম_এনাবলড’।

এখান থেকে একটা বিষয়ে বোঝা যাচ্ছে যে, আউটডেটেড অপারেটিং সিস্টেমগুলো (অ্যান্ড্রয়েড ৭.১ বা তার নিচে) থেকে অ্যান্ড্রয়েড ওরিয়ো (৮.০) বা তার পরবর্তী ভার্সনে আপডেট না করিয়ে নিলে আর গুগল ক্যালেন্ডার অ্যাপ ব্যবহার করা যাবে না।

এই ধরনের সমস্যা যে সব ব্যবহারকারীরা পড়েছেন, তাদের সবার প্রথমেই সফটওয়্যার আপডেট করে নিতে হবে। এই মুহূর্তে তাদের মোবাইলে যে ক্যালেন্ডার অ্যাপটি রয়েছে, সেটিতে গিয়ে অটো আপডেট বা পুরোনো ভার্সন ইনস্টল বন্ধ করে রাখতে পারেন।

এছাড়া ডিভাইসটিকে অ্যান্ড্রয়েড ৮ ওরিয়ো বা তার পরবর্তী অ্যান্ড্রয়েড ভার্সনে আপডেট করে নিলেই গুগল ক্যালেন্ডার অ্যাপ ব্যবহার করতে পারবেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024