শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৪:২১

কানাডায় অবৈধ অভিবাসীদের নাগরিকত্বের সুযোগ

কানাডায় অবৈধ অভিবাসীদের নাগরিকত্বের সুযোগ

নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে কিছু শর্ত থাকবে। মূলত যারা অস্থায়ী কাজ ও স্টুডেন্ট ভিসা নিয়ে কানাডায় এসেছেন; কিন্তু ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও নিজ দেশে ফিরে যাননি তারা নাগরিকত্ব পেতে পারেন।

এবার অবৈধ অভিবাসীদের জন্য সুখবর দিলো উত্তর আমেরিকার দেশ কানাডা। কানাডার অর্থনীতির জন্য অভিবাসন খাতটি বেশ গুরুত্বপূর্ণ। গত কয়েক বছরে দেশটিতে বিপুল সংখ্যক অভিবাসী যাওয়ায় দেশটির অর্থনীতি যেমন গতি পেয়েছে, তেমনি জনসংখ্যাও বৃদ্ধি পেয়েছে।

দেশটির অভিবাসনমন্ত্রী মার্ক মিলার জানিয়েছেন অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার পরিকল্পনা করছে অটোয়া। স্থানীয় সংবাদমাধ্যম দ্য গ্লোব অ্যান্ড মেইলের সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান তিনি।

মার্ক মিলার জানিয়েছেন, ২০২৫ সাল পর্যন্ত প্রতিবছর যে পাঁচ লাখ অভিবাসীকে আনার পরিকল্পনা কানাডা করছে; সেটির অংশ হিসেবে অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়া হবে।

দ্য গ্লোব অ্যান্ড মেইলকে কানাডার অভিবাসনমন্ত্রী আরও জানিয়েছেন, বর্তমানে কানাডায় তিন থেকে ছয় লাখ অবৈধ অভিবাসী রয়েছেন। তারা সবাই নির্বাসনের ঝুঁকিতে রয়েছেন।

তবে অভিবাসনমন্ত্রী জানিয়েছেন, সব অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব পাওয়ার আবেদন করতে দেওয়া হবে না। যারা সাম্প্রতিক সময়ে কানাডায় গেছেন, তারা এই প্রক্রিয়ায় নাগরিকত্বের আবেদনের সুযোগ পাবেন না।

কানাডা এ বছর ৪ লাখ ৬৫ হাজার অভিবাসীকে আনার পরিকল্পনা করছে। ২০২৪ সালে এ সংখ্যা হবে ৪ লাখ ৮৫ হাজার। আর ২০২৫ সালে ৫ লাখ নতুন অভিবাসী নেবে দেশটি।

আসন্ন বসন্তে মন্ত্রিসভায় এ ব্যাপারে একটি প্রস্তাব উত্থাপন করবেন বলে জানিয়েছেন অভিবাসনমন্ত্রী মার্ক মিলার। আগামী দুই বছর পর্যন্ত বার্ষিক প্রায় পাঁচ লাখ অভিবাসীকে কানাডায় আসার সুযোগ দেবে কানাডা। এরপর এই সংখ্যা বৃদ্ধি করা হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024