বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫২

গাজায় যুদ্ধবিরতির জন্য যুক্তরাজ্য ও জার্মানির আহ্বান

গাজায় যুদ্ধবিরতির জন্য যুক্তরাজ্য ও জার্মানির আহ্বান

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৩১
প্রকাশ কাল: সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বায়েরবক যৌথভাবে গাজায় টেকসই যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। রবিবার (১৭ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম সানডে টাইমস-এ প্রকাশিত এক নিবন্ধে তারা এই আহ্বান জানান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে। নিবন্ধে ক্যামেরন ও বায়েরবক বলেছেন, গাজায় অনেক বেসামরিকের মৃত্যু হয়েছে এবং এই যুদ্ধ আর দীর্ঘায়িত করা যায় না।

তারা লিখেছেন, ইসরায়েলের নিজেকে রক্ষার অধিকার রয়েছে। কিন্তু দেশটিকে অবশ্যই আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলতে হবে। ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ সহাবস্থানের পটভূমি ধ্বংস করলে ইসরায়েল এই যুদ্ধে জয়ী হতে পারবে না। হামাসের হুমকি নির্মূলের অধিকার রয়েছে। কিন্তু অনেক  বেশি বেসামরিক নিহত হয়েছেন।

অবশ্য দুই শীর্ষ কূটনীতিক অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানো থেকে বিরত থেকেছেন। তারা লিখেছেন, আমাদের লক্ষ্য শুধু আজ যুদ্ধ বন্ধ করা হতে পারে না। এই লক্ষ্য হতে হবে আগামী দিন, বছর ও প্রজন্মের জন্য শান্তি জারি রাখা। তাই আমরা যুদ্ধবিরতি সমর্থন করি যদি তা টেকসই হয়।

ক্যামেরন ও বায়েরবকের এই অবস্থান যুক্তরাজ্য ও জার্মান সরকারের অবস্থান পাল্টানোর গুরুত্বপূর্ণ ইঙ্গিত। ৭ অক্টোবর হামাসের পর ইসরায়েলকে দৃঢ়ভাবে সমর্থন করে আসছে দেশ দুটি। যুক্তরাজ্য সরকার জনগণের দাবির পরও যুদ্ধবিরতির আহ্বান জানানো থেকে বিরত থেকেছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024