বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৩৩

যুক্তরাজ্য ভ্রমণে আরবের ৬ দেশ পাবে ভিসাহীন সুবিধা

যুক্তরাজ্য ভ্রমণে আরবের ৬ দেশ পাবে ভিসাহীন সুবিধা

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৯৪
প্রকাশ কাল: সোমবার, ১ জানুয়ারী, ২০২৪

ছয়টি মুসলিম দেশের নাগরিকদের জন্য ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ দিচ্ছে যুক্তরাজ্য। দেশগুলো হলো জর্ডান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান ও বাহরাইন।

নতুন বছরের ২২ ফেব্রুয়ারি থেকে যুক্তরাজ্যে প্রবেশের জন্য এসব দেশের নাগরিকদের ভিসার বদলে শুধু একটি ইলেকট্রনিক ট্রাভেল অথরাইজেশন (ইটিএ) লাগবে, যার আবেদন করা যাবে মাত্র ১০ ইউরোতে বা ১২০০ টাকায়।

চলতি বছরের শুরুর দিকে ২০২৫ সালের মধ্যে দেশের সীমানা ডিজিটাইজেশন ও পর্যটকদের অভিজ্ঞতা উন্নয়নের ঘোষণা দেয় ব্রিটিশ সরকার। এই ঘোষণার অংশ হিসেবে জিসিসির ছয় দেশ এবং জর্ডানের জন্য এই সুবিধা চালু করা হলো।

এসব দেশের নাগরিকরা যাতে সহজেই যুক্তরাজ্য ভ্রমণ করতে পারে, সে জন্য এই পদক্ষেপ নিয়েছে ব্রিটিশ সরকার। এদিকে, যে ছয় দেশের জন্য এ সুবিধা দেওয়া হয়েছে, সেগুলোর মধ্যে জর্ডান বাদে সবগুলোই উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সদস্য।

জিসিসির আরেক সদস্য দেশ কাতার আগেই এই সুবিধা পেয়ে আসছে। দেশটির নাগরিকরা ২০২৩ সালের ১৫ নভেম্বর থেকেই ইটিএ ব্যবহার করে যুক্তরাজ্যে যেতে পারছেন।

নতুন নিয়ম অনুযায়ী, মাত্র ১০ ইউরো দিয়ে এসব দেশের নাগরিকরা যুক্তরাজ্যের ট্রাভেল পারমিটের আবেদন করতে পারবেন। এই অনুমতি নিয়ে তারা দুই বছর পর্যন্ত যুক্তরাজ্যে অবস্থান করতে পারবেন।

যুক্তরাজ্যের অর্থনীতিতে উপসাগরীয় দেশের পর্যটকরা বেশ গুরুত্বপূর্ণ। ২০২২ সালে এসব দেশ থেকে ৭ লাখ ৯০ হাজারেরও বেশিপর্যটক দেশটিতে ভ্রমণ করেছেন। আর যুক্তরাজ্য অবস্থানের সময় তারা ২০০ কোটি পাউন্ড খরচ করেছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024