শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১১:০৯

বিতর্কিত বিলের বিরুদ্ধে ফিলিস্তিনি সমর্থকদের লন্ডনে সমাবেশ

বিতর্কিত বিলের বিরুদ্ধে ফিলিস্তিনি সমর্থকদের লন্ডনে সমাবেশ

আমাদের ইতিহাসে এই প্রথম জনগণ অহিংস বিক্ষোভের মাধ্যমে তাদের বিশ্বাসের ভিত্তিতে কোন আইনকে রুখে দিল। স্কটিশ ন্যাশনাল পার্টির পার্লামেন্টের একজন সদস্য এমনটা বলেছেন।

বুধবার যুক্তরাজ্যের পার্লামেন্টের বাইরে শত শত বিক্ষোভকারী সমবেত হয়ে ওই বিলের বিরোধিতা করেন। বিতর্কিত বিলটির লক্ষ্য হল অন্য দেশ ও ভূখন্ডের জন্য অর্খ সংগ্রহের ব্যাপারে সরকারি সংস্থাগুলোর ওপর বিধিনিষেধ আরোপ করা।

বিলটির থার্ড রিডিংয়ের ওপর বিতর্কের সময় এ বিক্ষোভের আয়োজন করা হয়। বিতর্কে অংশগ্রহণকারী রক্ষণশীল ও শ্রমিক দল উভয় দলের সদস্যরা গাজায় নিহতের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পাওয়া সত্ত্বেও যুদ্ধবিরতির আহ্বান না জানানোর সমালোচনা করা হয়।

বিক্ষোভকারীরা ইসরায়েলি বিরোধী শ্লোগান দেন এবং ফিলি্িস্তনির পতাকা ধারণ করে রাখেন। একটি প্লাকার্ডে লেখা হয়েছিল, ‘নো সিজফায়ার, নো ভোট’। ‘সুনাক আমরা তোমার বিরুদ্ধেও গণহত্যার অভিযোগ আনবো।

স্কটিশ ন্যাশনাল পার্টির(এসএনপি) এমপি টমি শেপার্ড বিক্ষোভ-সমাবেশে বক্তব্য রাখেন। তিনি অহিংস বিক্ষোভে লোকদের যোগদান রোধের জন্য উত্থাপিত বিলটির নিন্দা করেন। গাজায় চলমান মানবিক বিপর্যয়ের মধ্যে বিলটি উত্থাপনের সময়কে তিনি ‘অদ্ভুত’ ব্যাপার বলে বর্ণনা করেন।

টমি বলেন, আমার দলের পক্ষ থেকে বলতে পারি, অস্পষ্ট এ বিল অবশ্য পাস হবে না। আমাদের দলের প্রত্যেকে বিলটির বিপক্ষে।

ব্রিটিশ ইহুদী সংগঠন নামোদ এর যৌথ প্রতিষ্ঠাতা ইম হিলটন ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশকে ব্যাহত করতে সরকার রাজনীতির ব্যবহারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024