বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩২

সিলেট বিভাগের এক ডজন নেত্রী এমপি হওয়ার দৌড়ে

সিলেট বিভাগের এক ডজন নেত্রী এমপি হওয়ার দৌড়ে

শীর্ষবিন্দু নিউজ, সিলেট / ৯৮
প্রকাশ কাল: মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০২৪

জাতীয় সংসদ নির্বাচন শেষ হতে না হতেই ক্ষমতাসীন দলের এক ডজন নারী নেত্রী সংরক্ষিত আসনে সংসদ-সদস্য হতে দৌড়ঝাঁপ শুরু করেছেন। সিলেট বিভাগে চার জেলা থেকে দীর্ঘদিন ধরে দুজন সংসদ-সদস্য সংরক্ষিত আসনে নির্বাচিত হয়ে আসছেন।

সংরক্ষিত আসন ৩০টি থেকে ৫০-এ উন্নীত হলেও এ বিভাগের আসন সংখ্যা বাড়েনি। এবার সিলেট বিভাগ থেকে সংরক্ষিত আসনে ৩ জন সংসদ-সদস্য দেওয়ার দাবি উঠেছে। বিষয়টি সংসদ নেত্রী ও আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনার ওপর নির্ভরশীল।

স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা মনে করেন সিলেট বিভাগে প্রতিটি জাতীয় নির্বাচনেই আওয়ামী লীগ ভালো করে আসছে। সে হিসাবে এখানকার দলীয় কর্মীদের মূল্যায়ন করা হয়নি। একাদশ সংসদ নির্বাচন পরবর্তী গঠিত সরকারে সাধারণ আসনের  সংসদ-সদস্যদের থেকে চারজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী করা হলেও সংরক্ষিত আসনের সংসদ-সদস্য বাড়েনি।

এবারের সরকারে দুজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী পেয়েছে সিলেট। যদিও ভোটের হিসাবে এ বিভাগে পুরুষ-নারী প্রায় সমান। এসব বিবেচনায় এবার দুজনের পরিবর্তে তিনজনকে সংরক্ষিত আসনে সংসদ-সদস্য করা সময়ের দাবি।

এবার সংরক্ষিত আসনে সংসদ-সদস্য হওয়ার আলোচনায় আছেন আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য সাবেক এমপি সৈয়দা জেবুন্নেছা হক। দলের পরীক্ষিত এই নেত্রী সদ্যসমাপ্ত সংসদ নির্বাচনে দলীয় প্রার্থীর পক্ষে চষে বেড়ান নির্বাচনি এলাকায়। অসুস্থ শরীর নিয়েও নগরীর পাড়া-মহল্লা ছাড়াও ছুটে গেছেন প্রত্যন্ত গ্রামা লে। নিজ বাসায় গ্রেনেড হামলার শিকার হয়ে একটি পায়ের অংশবিশেষ হারালেও দলীয় কর্মকাণ্ডে তিনি থেমে থাকেননি।

এছাড়া আলোচনায় রয়েছেন সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাজনীন হোসেন, একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সদস্য মৌলভীবাজার জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দা জোহরা আলাউদ্দিন ও কৃষক লীগের কেন্দ্রীয় নেত্রী শামীমা আক্তার খানম, মহিলা আওয়ামী লীগের আইন সম্পাদক ব্যারিস্টার সীমা করিম, কেন্দ্রীয় সদস্য (সিলেট-সুনামগঞ্জ) সাবিনা সুলতানা, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সালমা সুলতানা, মহানগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসমা কামরান, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য ডা. নাজরা আহমদ চৌধুরী, সিলেট জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আমাতুজ জাহুরা রওশান জেবীন রুবা, যুব মহিলা লীগের সভাপতি আলেয়া সারোয়ার ডেইজি, আওয়ামী লীগের সদস্য আজিজুস সামাদ আজাদের স্ত্রী মুমতাহীনা ঋতু, সুনামগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ-সদস্য অ্যাডভোকেট শামছুন নাহার বেগম (শাহানা রব্বানী), সহ-সভাপতি অ্যাডভোকেট রীপা সিংহা ও মৌলভীবাজার-৩ আসনের সাবেক এমপি সৈয়দা সায়রা মহসীন।

সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন বলেন, সংরক্ষিত আসনের সদস্য বাছাই করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে ক্ষেত্রে তিনি বিভিন্ন মাধ্যম থেকে খোঁজখবর নেন। সিলেটের মাত্র ২টি আসনের বিপরীতে অনেক প্রার্থী থাকায় এবার নতুনত্ব থাকতে পারে। তিনি মনে করেন, দুর্দিনে দলের সব কর্মকাণ্ডে যারা সক্রিয় ছিলেন ও যিনি উন্নয়ন করতে পারবেন এমন কাউকেই প্রধানমন্ত্রী বেছে নেবেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024