সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১২:২০

ব্রিটে‌নে দারিদ্র্য ও পি‌ছি‌য়ে পড়া সম্প্রদায়ের মধ্যে বাংলাদেশিরা শীর্ষে

ব্রিটে‌নে দারিদ্র্য ও পি‌ছি‌য়ে পড়া সম্প্রদায়ের মধ্যে বাংলাদেশিরা শীর্ষে

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৮৬
প্রকাশ কাল: মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪

ব্রিটে‌নে সামগ্রিকভাবে এক গবেষণায় দেখা যায়, লুকায়িত দারিদ্র্য দেশটির আইলেস বারি, লন্ডন, অক্সফোর্ড এবং ম্যানচেস্টারের ম‌তো এলাকাগু‌লো‌তে আনুমানিক এক দশ‌মিক তিন মিলিয়ন মানুষের ওপর প্রভাব ফেলছে।

আর দেশটির সবচেয়ে বিপদজনক সংবাদ হচ্ছে, গোপন বা লুকায়িত দারিদ্র্য ও পি‌ছি‌য়ে পড়া সম্প্রদায়গু‌লোর মধ্যে শীর্ষে এগিয়ে র‌য়ে‌ছেন বাংলা‌দেশিরা।

সমীক্ষায় বলা হয়েছে, পূর্ব লন্ডনের কেমব্রিজ হিথের আশেপাশে বসবাসকারী বাংলাদেশি কমিউনিটির সুবিধাবঞ্চিত মানুষদের ৬৯ হাজার ধাপের মধ্যে উনিশতম স্থানে রয়েছে, যেখানে ‘অন্যান্য শ্বেতাঙ্গ’ হিসেবে চিহ্নিত ব্যক্তিরা ৫৮২৫৪ তম স্থানে রয়েছেন।

নারীদের বয়স অনুযায়ী স্বাস্থ্যের ক্ষেত্রে শ্বেতাঙ্গ ব্রিটিশ নারীদের তুলনায় বাংলাদেশি নারীদের স্বাস্থ্য দেড়গুণ খারাপ, যেখানে শ্বেতাঙ্গ ব্রিটিশ পুরুষদের তুলনায় কৃষ্ণাঙ্গ আফ্রিকান পুরুষদের স্বাস্থ্য খারাপ হওয়ার সম্ভাবনা প্রায় অর্ধেক।

সমীক্ষায় টাওয়ার হ্যামলেটসের বাংলা‌দে‌শি অধ্যুষিত লেমাউথ এলাকার একটি উদাহরণ উদ্ধৃত করা হয়েছে। যেখানে বঞ্চনার বর্তমান পরিস্থিতির র‍্যাংকিং অনুসারে এটিকে দেশের সর্বনিম্ন বঞ্চিত দশ শতাংশ মানুষের এলাকার মধ্যে স্থান দেওয়া হয়েছে। এখানে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভূত সম্প্রদায় সবচেয়ে দরিদ্র দশ শতাংশের মধ্যে রয়েছে।

দ্য চাইল্ডহুড ট্রাস্টের প্রধান নির্বাহী লরেন্স গিনেস বলেন, পূর্ব লন্ডনের নিউহ্যামের মতো এলাকায় বাংলাদেশি ক‌মিউনি‌টির মানু‌ষের মধ্যে দারিদ্র্যের উচ্চহার, কম আয় এবং বৈষম্যের মতো জটিলতা বে‌শি।

দেখা গেছে যে, পদ্ধতিগত ও সামাজিক উভয় বৈষম্যের কারণে বাংলাদেশি সম্প্রদায়ের সুযোগ সীমিত ও অর্থনৈতিক অসুবিধা বাড়িয়ে দেয়।

বেলফাস্টের কুইন্স ইউনিভার্সিটির সাম্প্রতিক এক সমীক্ষায় বলা হয়েছে, ব্রিটেনে মোট জনসংখ্যার পিছিয়ে পড়া সেই দশ শতাংশের মধ্যে প্রায় দুই লাখ বাংলাদেশি সবচেয়ে বঞ্চিত ও দরিদ্র। কিন্তু তাদের দারিদ্র্য প্রতিবেশীদের কা‌ছে তারা লু‌কি‌য়ে রাখ‌তে অভ্যস্ত।

তাই গবেষকদের দেয়া তথ্য মতে, এই চ্যালেঞ্জগুলো মোকাবিলায় শিক্ষার সংস্কার, সমান সুযোগ নিশ্চিত করার জন্য সবচেয়ে সুবিধাবঞ্চিত এলাকায় ফোকাস করা, আরও ভালো বেতনের চাকরির সুযোগ প্রদানের লক্ষ্যে কর্মসংস্থানের উদ্যোগ এবং দারিদ্র্য দূর করার জন্য সাশ্রয়ী মূল্যের আবাসনের ওপর দৃষ্টি দেওয়া উচিত।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024