বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩৯

বোরো চাষে আগ্রহ হারিয়ে সবজি চাষে ঝুঁকছেন কৃষকরা

বোরো চাষে আগ্রহ হারিয়ে সবজি চাষে ঝুঁকছেন কৃষকরা

শীর্ষবিন্দু নিউজ, ঢাকা / ৯৬
প্রকাশ কাল: মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৪

গত কয়েক বছর ধরে আমন মৌসুমে কৃষকরা সরকারের দেওয়া বাজারমূল্য না পেয়ে বিঘাপ্রতি তিন থেকে চার হাজার টাকা পর্যন্ত লোকসান করেছে। এই লোকসান কেটে উঠতে না উঠতেই আবার বোরো ধান রোপণ করতে হচ্ছে। গত দুই সপ্তাহ থেকে জেলার বিভিন্ন এলাকায় বোরো ধান রোপণ শুরু করেছে কৃষক।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, চলতি মৌসুমে ৮১ হাজার ৮৫৫ হেক্টর জমিতে বোরো ধান রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে মাঠে নেমেছে কৃষি বিভাগ। তবে এখন পর্যন্ত অর্জিত জমির পরিমাণ দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৩৪ হেক্টর। এ ছাড়াও উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১২ লাখ এক হাজার ৩৯৭ মেট্রিক টন।

কয়েক বছর ধরে নানারকম দুর্যোগে আমন চাষে লোকসান হয়ে আসছে। এ ছাড়া বাজারে ধানের মূল্য ওঠানামার কারণে চরমভাবে লোকসান গুনতে হয় আমন আবাদে। এরপরেও কৃষক চলতি মৌসুমে আমনের ক্ষতি পুষিয়ে নিতে লাভের আশায় কোমর বেঁধে বোরোর আবাদ শুরু করেছে।

মৌসুমের সময় সরকারের নির্ধারিত দামে কৃষক ধান বিক্রি করতে না পারায় বিঘাপ্রতি প্রায় তিন থেকে চার হাজার টাকা পর্যন্ত লোকসান গুনতে হয়েছে। অপরদিকে, মধ্যস্বত্বভোগীরা কৃষকের থেকে দ্বিগুণ লাভবান হয়। এটি দেখার কেউ নেই।

সরকারকে কৃষকের স্বার্থে কৃষির ওপর নজর দেওয়া উচিত বলে মনে করেন অনেকে। ধান চাষে বারবার লোকসান হওয়ায় কৃষক ধান চাষ থেকে বিমুখ হচ্ছে।

বাজারে বেশি দাম পাওয়ায় কৃষক ঝুঁকে পড়ছেন ভুট্টা, আলু, গম, সরিষা ও সবজি জাতীয় ফসলের দিকে। জেলার মানুষ কৃষি নির্ভরশীল হওয়ায় লোকসান হলেও দু-মুঠো ভাতের আশায় ধান আবাদ করতে বাধ্য হয়। তাই গত মৌসুমের লোকসান মাথায় নিয়েই বোরো ধান রোপণ শুরু করা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024