সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪২

ব্রিটিশ সেনাদের মাত্র দুই মাস যুদ্ধ চালানোর সক্ষমতা

ব্রিটিশ সেনাদের মাত্র দুই মাস যুদ্ধ চালানোর সক্ষমতা

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৬৪
প্রকাশ কাল: বুধবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৪

বিশ্বের অন্যতম শক্তিশালী ব্রিটেনের সেনাবাহিনী মাত্র দুই মাস যুদ্ধ করতে সক্ষম। সংসদে এমন কথাই বলছেন দেশটির এমপিরা। দ্য গার্ডিয়ান।

সশস্ত্র বাহিনীর সক্ষমতা, মজুতের ঘাটতি এবং নিয়োগ সংকটের কারণে যুক্তরাজ্যের সর্বাত্মক যুদ্ধের ক্ষমতা ক্ষতিগ্রস্ত হবে।

রোববার দেশটির প্রতিরক্ষা কমিটির দেওয়া বিবৃতিতে আরও জানা যায়, ২০১০ সাল থেকে সশস্ত্র বাহিনীর ‘ফাঁপা করে ফেলা’ যুক্তরাজ্যের যুদ্ধের ক্ষমতাকে ক্ষুণ্ন করেছে।

কমিটির চেয়ার জেরেমি কুইন এ ব্যাপারে বলেন, সামরিক বাহিনী উচ্চ-তীব্র যুদ্ধের লড়াইয়ে পর্যাপ্ত প্রশিক্ষণ এবং সংস্থান দিতে অক্ষম। তাদের মতে, সর্বাত্মক এবং দীর্ঘায়িত যুদ্ধের জন্য দেশটির সেনাবাহিনীর আরও অধিক মনোযোগ প্রয়োজন।

তিনি আরও বলেন, অপারেশনের উচ্চগতি এবং আমাদের পরিষেবাগুলোতে নিরবচ্ছিন্ন চাপ ধারণক্ষমতা হ্রাস, কম নিয়োগের সময়কাল, সক্ষমতা প্রবর্তন এবং রক্ষণাবেক্ষণে অসুবিধার কারণে একটি দুষ্ট চক্র তৈরি হয়েছে।

কমিটির প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, সামরিক বাহিনীকে আমাদের কাছে থাকা সংস্থানগুলো সম্পর্কে কৌশলগত হতে হবে, কীভাবে সরঞ্জামগুলো মজুত রাখা, পুনরায় ব্যবহার এবং নষ্ট না হয় তা নিশ্চিত করতে হবে।

উচ্চতর ভূ-রাজনৈতিক অস্থিতিশীলতার সময়ে আমাদের প্রতিপক্ষের প্রতি কার্যকর প্রতিরোধের জন্য প্রস্তুতি অপরিহার্য।

গত মাসে ব্রিটেনের প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস বলেছিলেন, যুক্তরাজ্যকে অবশ্যই তার মাতৃভূমি রক্ষার জন্য সম্পূর্ণ প্রতিরক্ষা বাস্তুতন্ত্র প্রস্তুত নিশ্চিত করতে হবে।

সেনা সংখ্যা আরও কমানোর বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে তিনি জোর দিয়ে বলেছিলেন, রক্ষণশীলদের অধীনে সেনাবাহিনীর আকার ৭৩ হাজারের নিচে নামবে না।

প্যানেলের মতে, কর্মীদের ওপর নিরবচ্ছিন্ন চাপ নিয়োগের সংকটকে আরও বাড়িয়ে দিয়েছে। যার ফলে যোগদানের চেয়ে বেশি লোক সশস্ত্র বাহিনী ত্যাগ করেছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024