শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১২

ঐতিহাসিক বাংলাদেশ সেন্টারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

ঐতিহাসিক বাংলাদেশ সেন্টারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

সংবাদ বিজ্ঞপ্তি, লন্ডন / ৭৬
প্রকাশ কাল: মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪

লন্ডন বাংলাদেশ সেন্টারে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হয়।

গত ২২শে ফেব্রুয়ারী সেন্টারের সিনিয়র সহ সভাপতি মুহিবুর রহমান মুহিব এর সভাপতিত্ব্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলাদেশ সেন্টারের জেনেরাল সেক্রেটারি অধ্যাপক শহীদুর রহমান।

শুরুতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়, পরে সেন্টারের কালচারাল সেক্রেটারি এ. কে. এম. আব্দুল্লাহ ও সহকারী সাধারণ সম্পাদক মোহাম্মদ শামীম আহমদ এর স্বাগত বক্তব্য দিয়ে অনুষ্ঠানটি শুরু করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- আবদুল আহাদ চৌধুরী, মনজ্জির আলী শেঠ, ফেরদৌস রহমান, আব্দুল করিম নাজিম, হেলাল খান, কাউন্সিলর রিতা বেগম, আহমেদ আহসান, সাবেক পুলিশ কর্মকর্তা খালেদ চৌধুরী, আহবাব মিয়া, আবুল কালাম আজাদ ছোটন, ফয়জুল হক, জবরুল ইসলাম, আব্দুল হাফিজ, দুলাল উদ্দিন রায়হান, শেখ শামীম আহমদ, মিসবা রহমান, ইমরান আহমদ, ইফতিখার আহমেদ শিপন, মোজাহিদুল ইসলাম, দেলওয়ার হোসেন দেলু, আবিদুর রহমান শিমু, সুলতান আহমদ, আনোয়ার হোসেন, জেবুল ইসলাম, সাদিক আহমদ, দিলাল আহমেদ, হাবিব উদ্দিন লেইস, আব্দুল ওয়াদুদ, আব্দুল কাদির, সৈয়দ সুরুক আহমেদ, আব্দুল হান্নান, জাবরুল ইসলাম, অলি আহমদ, নিজাম উদ্দিন, রফিকুল ইসলাম, ইলোরা আহমেদ, অধ্যাপক আব্দুল হাই, তাহির আলী, হিমাংশু গোস্স্বামী, হীরণ বেগ, তুহিন চৌধুরী, আঙ্গুর মিয়া, আতিকুর রহমান লিটন, সিরাজুল ইসলাম, মানসুর আহমেদ শাওন, অলিউদ্দিন শামীম, মনোয়ার ক্লার্ক, মিজু চৌধুরী, রফিকুল হায়দার, আবু জাফর , আব্দুর রহমান, আছানুল হক সুবিন, শওকত মাহমুদ টিপু, নূর উদ্দিন লুদি ও আলাউর রহমান অলি প্রমুখ।

অনুষ্ঠানটির সার্বিক তত্বাবধায়নে ছিলেন দিলাল আহমদ, সার্বিক পরিকল্পনা, টেকনোলজি, আইটি ও মিডিয়ার দায়িত্বে ছিলেন মোহাম্মদ শামীম আহমেদ।

অনুষ্ঠানটির দ্বিত্বীয় পর্বে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। বিলেতের জনপ্রিয় টিভি উপস্থাপিকা, অভিনেত্রী ও কণ্ঠ শিল্পী ইফ্ফাত আর খানম উপস্থাপনা করেন সাংস্কৃতিক অনুষ্ঠানটি।

এতে সঙ্গীত পরিবেশন করেন হিমাংশু গোস্বামী, জান্নাত ই কাওসার লীনা, জীবন, তাহির আলী, সুমন ভূইয়াঁ, শিপু ও শিপলু, তবলা সঙ্গত করেন মিন্টু গোস্বামী, কি বোর্ডে ছিলেন সুমন ভূইয়াঁ, সাউন্ড ও সঙ্গীত পরিচালনায় ছিলেন বিলেতের সাংস্মৃতিক গুরু নাট্যকার, সংগীতকার ও অভিনেতা হীরণ বেগ।

অনুষ্ঠানটিতে গীতো জাগরণী গান দর্শক-শ্রুতাদেরকে দারুন ভাবে উজ্জীবিত ও মুগ্ধ করে। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আতাউর রহমান মিলাদ ও মোশাহিদ খান।

অনুষ্ঠান শেষে শহীদদের আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করা হয়। বাংলাদেশ সেন্টারের মাধ্যমে বাংলাভাষাকে বিশ্বময় ছড়িয়ে দেয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে সর্ব সম্মতিক্রমে একটি ঘোষণা গৃহীত হয়।

বাংলাদেশ সেন্টারের সিনিয়র সহ সভাপতি মুহিবুর রহমান মুহিবের সমাপ্তি বক্তৃতার মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করা হয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024