বুধবার, ১৯ জুন ২০২৪, ০৯:৩৩

বায়ুদূষণে ফের শীর্ষে ঢাকা

বায়ুদূষণে ফের শীর্ষে ঢাকা

বায়ুদূষণে রোববার বিশ্বে শীর্ষ অবস্থানে উঠেছে রাজধানী ঢাকা। বেলা সাড়ে ৩টায় শীর্ষ অবস্থানে উঠে আসে ঢাকা। বিশ্বের বায়ুমান যাচাই প্রতিষ্ঠান ‘এয়ার ভিজুয়াল’-এর বায়ুমান সূচক (একিউআই) থেকে এ তথ্য জানা গেছে।

যদিও সকালে ঢাকা ছিল তৃতীয় অবস্থানে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দূষণ বাড়তে শুরু করে। দুপুর ১২টা নাগাদ ঢাকা উঠে আসে দ্বিতীয় অবস্থানে, তখন বায়ুর মান ছিল ১৪২। বেলা সাড়ে ৩টায় অবস্থান আরও ওপরে উঠে শীর্ষস্থানে পৌঁছে যায় ঢাকা। এ সময় মাত্রা ছিল ১৫৫।

ঢাকার পর দ্বিতীয় অবস্থানে ছিল চীনের উহান, সেখানকার মাত্রা ১৫৫। তৃতীয় অবস্থানে আছে দিল্লি, এর বাতাসের মান ১৫২। শনিবার ঢাকার স্কোর ছিল ১২১।

বাতাসের মান নিয়ে তৈরি করা এই তাৎক্ষণিক আইকিউ এয়ারের সূচক একটি নির্দষ্টি শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

একিউআই অনুযায়ী, বায়ুর মানমাত্রা শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকলে সেটিকে ভালো হিসাবে বিবেচনা করা হয়। স্কোর ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা গ্রহণযোগ্য মানের বায়ু হিসাবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা অস্বাস্থ্যকর বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বায়ু ধরা হয়। ৩০১ থেকে এর উপরের স্কোরকে দুর্যোগপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ধরা হয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024