মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৪

৯ই জানুয়ারি দশম জাতীয় নির্বাচন

৯ই জানুয়ারি দশম জাতীয় নির্বাচন

/ ২০
প্রকাশ কাল: রবিবার, ২৪ নভেম্বর, ২০১৩

চলতি সপ্তাহেই দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। সোম অথবা মঙ্গলবারের মধ্যেই ঘোষণা করা হচ্ছে নির্বাচনের তফসিল। আর ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৭ অথবা ৮ জানুয়ারি। তবে ভোটের পরের দিন ছুটি রাখতে ৯ জানুয়ারি তারিখ নির্ধারণের কথা ভাবছে কমিশন। ইসির দায়িত্বশীল সূত্র জাস্ট নিউজকে এ তথ্য নিশ্চিত করেছে।

নির্বাচনের তফসিলের বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ গণমাধমকে বলেন, নির্বাচনের আগে আমাদের হাতে সময় কম। আশা করছি আগামী সোমবারের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারব। তবে রবিবারের কমিশন সভায় মূল সিদ্ধান্ত হবে বলেও তিনি জানান। তিনি বলেন, সোমবার তফসিল ঘোষণা করলে জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর নির্বাচনের তফসিল নিয়ে খসড়া প্রস্তাবনা প্রস্তুত করেছে কমিশন। এর মধ্যে আগামী সোমবার (২৫ নভেম্বর) তফসিল ঘোষণা করা হলে নির্বাচন হবে ৭ জানুয়ারি। আর মঙ্গলবার (২৬ নভেম্বর) তফসিল হলে নির্বাচন হবে ৮ জানুয়ারি। এর আগে আগামী রবিবার এক অনানুষ্ঠানিক বৈঠকে বসতে যাচ্ছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বে ৫ সদস্যর নির্বাচন কমিশন।
ওই বৈঠকে তারিখ চূড়ান্ত করে কমিশন সভা আহবান করা হবে। কমিশন সভায় ঘোষণা করা হবে নির্বাচনী তফসিল। ৪৪ দিন সময় নিয়ে এবারের তফসিল ঘোষণা করা হচ্ছে। আর নির্বাচনের পরেরদিন ছুটি রাখার বিষয়টি বিবেচনায় করার পরিকল্পনা রয়েছে। এক্ষেত্রে নির্বাচন আগামী ৯ জানুয়ারি হতে পারে। তবে কমিশনের খসড়া প্রস্তাবনায় ৯ জানুয়ারি রাখা হয়নি।

নির্বাচনের প্রস্তুতি: পুরোনো দুই লাখ ৬৫ হাজার স্বচ্ছ ব্যালট বাঙের সঙ্গে এবার যোগ হয়েছে নতুন আমদানি করা ৪০ হাজার ব্যালট বাঙ। সম্প্রতি এসব ব্যালট বাঙ জেলা পর্যায়ে পাঠানো হয়েছে। অমোচনীয় কালির কলম, সিল, প্যাড, মালামাল বহনের ব্যাগসহ অন্যান্য মালামাল কেনার কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। যা পাঁচটি ঠিকাদারি প্রতিষ্ঠান নির্বাচন কমিশনকে সরবরাহ করেছে। নির্বাচনে মোট ২২ ধরনের ফরম ব্যবহার হয়ে থাকে। এর মধ্যে মনোনয়ন ফরমসহ তিনটি ফরম বাদে বাকি ফরম ছাপার কাজ শেষ হয়েছে। কয়েক দিনের মধ্যে বাকি ফরম ছাপার কাজ শেষ হবে। প্রার্থী তালিকা চূড়ান্ত হওয়ার পর ব্যালট পেপার ছাপার কাজ শুরু হবে।

সর্বশেষ ভোটার তালিকা অনুযায়ী দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রায় ৯ কোটি ২২ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। এতে মোট জনসংখ্যার ৬১ শতাংশ ভোটার তালিকাভুক্ত হয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার প্রায় ৪ কোটি ৬৫ লাখ ও নারী ভোটার ৪ কোটি ৬১ লাখের মতো। সংবিধানের পঞ্চদশ সংশোধনী অনুযায়ী আগামী বছরের ২৪ জানুয়ারির মধ্যে দশম সংসদ নির্বাচন আয়োজনের সাংবিধানিক বাধ্যবকতা রয়েছে নির্বাচন কমিশনের।

এদিকে সরকারের বিশ্বস্ত সূত্র জানায়, নির্বাচন কমিশনের তফসিল ঘোষণার পর ভেঙ্গে দেয়া হবে নবম জাতীয় সংসদ। কেননা সংসদ সদস্য পদ লাভজনক কিনা তা নিয়ে বিতর্ক থাকায় সংসদ ভাঙ্গার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদিও গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী লাভজনক পদে থেকে কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন না। আর সংসদ ভাঙ্গার পরপরই আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা মোতায়নের পরিকল্পনা গ্রহন করা হয়েছে।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021