শনিবার, ২০ জুলাই ২০২৪, ১০:৪৮

সবচেয়ে কঠিন আর্থিক মন্দায় ব্রিটেন

সবচেয়ে কঠিন আর্থিক মন্দায় ব্রিটেন

ইন্সটিটিউট ফর ফিসকাল স্টাডিজ (আইএফএস) থিঙ্ক ট্যাঙ্ক এক প্রতিবেদনে বলেছে, আগামী জুলাইয়ে নির্ধারিত সাধারণ নির্বাচনের পরে ক্ষমতায় আসা নতুন সরকার কয়েক দশকের মধ্যে দেশটির সবচেয়ে কঠিন আর্থিক চ্যালেঞ্জের মুখোমুখি হবে।

ব্রিটেনের আগামী নির্বাচনের পর সরকারকে অর্থনৈতিক সমস্যাগুলো নিরসনে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে কীভাবে সেগুলি মোকাবেলা করা যায়।

বিশ্লেষকদের মতে, নতুন প্রশাসন তিনটি মূল সমস্যার মুখোমুখি হবে এবং এগুলো হচ্ছে- মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১০০% এর কাছাকাছি ঋণের বোঝা, উচ্চ সুদের হার এবং নিম্ন প্রবৃদ্ধি।

বিশেষজ্ঞরা বলছেন ব্রিটেনের নতুন সরকারকে এই চ্যালেঞ্জগুলি মোকাবেলার খুব সীমিত সুযোগ রয়েছে। এজন্যে বেশ কয়েকটি অপ্রিয় বিকল্পগুলির মধ্যে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে।

গবেষকরা যে একটি বিকল্প বেছে নিয়েছেন তা হল খরচ কমানো। তবে এ বিকল্পটি ‘অনিবার্যভাবে বেদনাদায়ক হবে’, কারণ পাবলিক সার্ভিস, হোম অফিস, বিচার এবং স্থানীয় সরকার ইতিমধ্যেই বরাদ্দের অভাবে লড়াই করছে।

আরেকটি বিকল্প হল আরও কর বৃদ্ধি করা, কিন্তু এটিও কঠিন হবে, এই কারণে যে ব্রিটেনে করারোপ বর্তমান গতিতে চলতে থাকলে আগামী ২০২৮-২৯ সালের মধ্যে তা গত ৮০-বছরের উচ্চতায় পৌঁছাবে।

আইএফএস বলেছে, আর্থিক চ্যালেঞ্জ মোকাবেলায় তৃতীয় বিকল্প হবে আরও ঋণ নেওয়া, কিন্তু এই পদক্ষেপটি ব্রিটেনের ঋণের বোঝাকে আরও বাড়িয়ে দেবে, যা ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি এবং লেবার বিরোধী উভয়ই স্থিতিশীল করার প্রতিশ্রুতি দিয়েছে।

বিশ্লেষকদের মতে, উচ্চ মুদ্রাস্ফীতি বা দ্রুত ‘বাস্তব’ অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে ব্রিটেনের নামমাত্র জিডিপি দ্রুত বাড়তে শুরু করলে জিনিসগুলি সহজ হতে পারে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024